করোনা: মালয়েশিয়ায় আপাতত হচ্ছে না মাহাথিরের ডাকা অনাস্থা ভোট

মহামারী করোনা সংকট মোকাবেলার কারণে সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের ডাকা পূর্ব-নির্ধারিত অনাস্থা ভোটের মুখোমুখি হতে হচ্ছে না মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী তানসেরি মুহিদ্দিন ইয়াসিনকে। আগামী ১৮ মে এই ভোটাভুটি অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা আপাতত হচ্ছে না বলে বুধবার জানিয়েছেন দেশটির সংসদের স্পিকার।

গত সপ্তাহে দেশটির তিনবারের সাবেক প্রধানমন্ত্রী ৯৪ বছর বয়সী মাহাথির মোহাম্মদ পার্লামেন্টে প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনের নেতৃত্বের প্রতি অনাস্থা ভোটের আহ্বান জানান। গত ফেব্রুয়ারিতে জোট গঠনে ব্যর্থ হওয়ার পর প্রধানমন্ত্রীর পদ ছাড়তে বাধ্য হন মাহাথির মোহাম্মদ।

এক বিবৃতিতে দেশটির সংসদের স্পিকার মোহাম্মদ আরিফ বলেছেন, ওইদিন শুধুমাত্র একটি বিষয়ে পার্লামেন্টে আলোচনা অনুষ্ঠিত হবে বলে সরকার সিদ্ধান্ত নিয়েছে। কোভিড-১৯ মহামারী পুরোপুরি শেষ না হওয়ায় মালয়েশিয়ার রাজার উদ্বোধনী ভাষণ ছাড়া পার্লামেন্টে কোনও বিষয় নিয়ে আলোচনা হবে না বলে স্পিকারকে জানিয়েছেন প্রধানমন্ত্রী মুহিদ্দিন।

সংসদের আগামী অধিবেশন ১৩ জুলাই থেকে ২৭ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। তবে অনাস্থা ভোটের ব্যাপারে কোনও তারিখ ঘোষণা করা হয়নি। ক্ষমতাসীন জোটের ঘনিষ্ঠ সূত্রগুলো বলছে, সংসদে ২২২ সদস্যের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে বর্তমান সরকারের। যে কারণে মাহাথিরের অনাস্থা ভোটের ডাক নিয়ে চিন্তিত নয় ক্ষমতাসীনরা।

মাহাথিরের একজন সহযোগী বলেছেন, এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করবেন না সাবেক প্রধানমন্ত্রী। তবে বৃহস্পতিবার ফেসবুক লাইভে বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম কথা বলবেন বলে জানিয়েছেন।

সাবেক প্রধানমন্ত্রী মাহাথির এবং বর্তমান বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিমের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন বর্তমান প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন। দুর্নীতির অভিযোগ থাকা বেশ কয়েকটি দলের সঙ্গে জোট বেঁধে রাজার পছন্দে গত মার্চে সরকার গঠন করে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন তিনি।