করোনা ‌সারাতে ব্যর্থ ট্রাম্পের হাইড্রক্সিক্লোরোকুইন ফর্মুলা

hydro

মহামারী করোনা আতঙ্কে আতঙ্কিত গোটা বিশ্ব। দুটি গবেষণায় দেখা গেল, হাইড্রক্সিক্লোরোকুইন করোনা মোকাবিলায় কোনও কাজেই আসছে না। ফলে এককথায় বলা চলে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফর্মুলার সমস্ত আশায় পানি ঢেলে দিলেন গবেষকরা। এই ওষুধ নিয়েই ভারতের সঙ্গে প্রায় সম্পর্কের তিক্ততা বাড়িয়ে ফেলেছিলেন ট্রাম্প। কিন্তু সেই ওষুধই কোনও কাজের নয় বলে জানিয়েছেন গবেষকরা। পরপর কয়েকবারের ট্রায়ালে রীতিমতো হতাশ তারা।

সাধারণত হাইড্রক্সিক্লোরোকুইন ব্যথা জাতীয় নানা কাজে ব্যবহার করা হয়। প্রাথমিকভাবে দাবি করা হয়েছিল, এটির ফলে করোনা মোকাবেলায় সুবিধা হতে পারে। গবেষণাগারে নাকি ইতিবাচক ফলও মিলেছিল। কিন্তু তারপর একাধিক গবেষণা পুরো বিষয়টি নিয়ে গভীরে ভাবতে দেখা গেছে, ফল একই- করোনা মোকাবিলায় এটি কোনও কাজে লাগবে না।

দুটি পৃথক গবেষণার প্রথমটি প্রকাশিত হয়েছিল ১৪ মে। ফ্রান্সে ১৮১ জন অসুস্থ রোগীর ওপর এই ওষুধের পরীক্ষা করা হয়েছিল। পরেই দেখা যায় এটি কাজে আসবে না। এই রোগীদের অর্ধেকের ওপর ওষুধ প্রয়োগ করা হয়, বাকি অর্ধেকের ওপর করা হয় না। এই ওষুধের প্রয়োগের ফলে শরীরে রোগের প্রকোপ কমেনি একটুও। তাই গবেষকরা মনে করছেন, এই আবিষ্কার স্পষ্ট করে দিয়েছে যে হাসপাতালে বা আইসিইউ–তে থাকছেন যারা, সেই রোগীদের ওপর হাইড্রক্সিক্লোরোকুইন প্রয়োগ করে বিশেষ লাভ নেই।
: ওয়াশিংটন পোস্ট।