ভাইয়ের সম্পত্তি জব্দের নির্দেশ দিলেন প্রেসিডেন্ট আসাদ

Assad

এবার সিরিয়ার সবচেয়ে বড় ধনকুবের ও প্রেসিডেন্ট বাশার আল আসাদের মামাতো ভাই রামি মাখলুফের সঙ্গে তার সাম্প্রতিক দ্বন্ধ যেন আরো তীব্র হয়ে উঠেছে। এবার রামি মাখলুফের সম্পত্তি জব্দের নির্দেশ দিয়েছে সিরিয়া সরকার। একইসঙ্গে তার স্ত্রী ও সন্তানের সম্পত্তি জব্দেরও নির্দেশ দেয়া হয়েছে। সরকারি তথ্য যাচাই করে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মঙ্গলবার সিরিয়ার অর্থমন্ত্রী স্বাক্ষরিত ওই নির্দেশে বলা হয়, পূর্ব সতর্কতা হিসেবে এসব সম্পত্তি জব্দ করা হচ্ছে। সিরিয়ার টেলিকম নিয়ন্ত্রক সংস্থা মাখলুফের কম্পানি সিরাটেলের কাছে যে অর্থ পায় তা আদায় না হওয়া পর্যন্ত এ সম্পদ জামানত হিসেবে থাকবে। সরকার জানায়, সিরাটেলের কাছে তাদের পাওনা প্রায় ৭৭ মিলিয়ন ডলার। তবে অনলাইনে ছাড়া সর্বশেষ ভিডিও বার্তায় মাখলুফ জানান, লাইসেন্স নিয়ে যে পাওনা রয়েছে নিয়ন্ত্রক সংস্থাকে তা দেয়া হলে তারা নেয়নি। তিনি বলেন, ‘আমাকে সিরাটেলের প্রধানের পদ ছাড়তে বলা হয়েছে।’

রামি মাখলুফ সিরিয়ার স্বৈরাচার শাসক বাশার আল আসাদের সবচেয়ে ঘনিষ্ঠ ও বড় অর্থায়নকারী হিসেবে ছিলেন। বলা হয়, সিরিয়ার দীর্ঘ ৯ বছরের গৃহযুদ্ধে তার অর্থ দিয়েই আসাদ সেনাবাহিনী ধরে রেখেছে। সেই রামি মাখলুফ সাম্প্রতিক আসাদের বিরুদ্ধে মুখ খুলতে শুরু করেছেন।

অপ্রত্যাশিতভাবেই তিনি তিনবার ফেসবুকে হাজির হয়ে অভিযোগের আঙ্গুল তুলেছেন আসাদের দিকে। দাবি করেছেন, তার সম্পদ জোর করে সরকারি কোষাগারে নিচ্ছেন বাশার আল আসাদ। এছাড়া তার ব্যবসা প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদেরও আটক করছেন। তিনি বলেন, ‘তারা আমার কম্পানি ও ব্যবসা থেকে আমাদের সরে যেতে বলেছে এবং তারা যা বলছে আমি তাই করছি। আমার কোনো কথা বলার শক্তিও নেই।’ বিবাদের সর্বশেষ ফল হলো মাখলুফ ও তার স্ত্রী-সন্তানদের সম্পত্তি জব্দের এই নির্দেশ।
: আরব নিউজ