পুড়ছে ক্যালিফোর্নিয়া, নিখোঁজ ১৫০

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়া দাবানলে এখন পর্যন্ত ১৭ জন নিহত হয়েছে। তবে এর চেয়ে বড় খবর প্রায় ১৫০ জনকে এখনও খুঁজে পাওয়া যায়নি।

রোববার আগুন লাগার পর থেকে মঙ্গলবার বিকেল পর্যন্ত সেখানে ১৫০০ ঘরবাড়ি, মদের কারখানা ও অন্যান্য স্থাপনা পুড়ে ছাই হয়ে গেছে।

অঙ্গরাজ্যটির দমকল কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি বলছে, শুষ্ক, উত্তপ্ত আবহাওয়ার মধ্যে প্রবাহিত জোরালো বাতাসের কারণেই দাবানলের সূত্রপাত হয়েছে। এর পর থেকে ১৭টি বড় ধরনের আগুনের ধারা এক লাখ ১৫ হাজার একর ভূমির সবকিছু গ্রাস করে নিয়েছে।

নিহতদের মধ্যে সোনোমায় ১০ জন, নাপায় ২ জন ও মোনডোসিনোতে একজন নিহত। আরও হতাহতের কথা জানা গেছে।

ক্ষতিগ্রস্ত অঞ্চল থেকে হাজার হাজার মানুষকে অন্যত্র সরিয়ে ফেলা হচ্ছে। নাপা, সোনোমা ও ইউবা থেকে অন্তত ২০ হাজার মানুষ পালিয়ে গেছে।

এ ঘটনায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন ক্যালিয়োর্নিয়ার গভর্নর। দাবানলে আক্রান্ত মানুষদের নিরাপদে সরিয়ে আনতে হবে ঘোষণা জানিয়ে তিনি জানান, দাবানলের কারণে ঘরবাড়ি পুড়ে যাচ্ছে।

এই আগুনে হাজার হাজার মানুষের জীবন ও তাদের সম্পত্তি ঝুঁকির মুখে রয়েছে। এই মুহূর্তে উদ্ধারকাজ চালিয়ে যেতে হবে।

এসব অঞ্চলে ওয়াইন তৈরি হওয়ার কারণে দাবানল দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ছে। তীব্র বাতাস, কম আর্দ্রতা ও শুষ্ক আবহাওয়ার কারণে আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। আবহাওয়া দপ্তর এ কারণে সানফ্রান্সিসকোতে সতর্কতা জারি করেছে।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, ১১ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/সাদ