দশ বছর কোনও কর দেননি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

বছরের পর বছর আয়কর পরিশোধ করেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর নিউ ইয়র্ক টাইমস’র। প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে দাঁড়ানোর ২০১৬ সালে এবং নির্বাচিত হওয়ার পর হোয়াইট হাউসে প্রথম বছর ২০১৭ সাল মিলিয়ে মাত্র ৭৫০ ডলার করে আয়কর দিয়েছেন।

নিউ ইয়র্ক টাইমসের অনুসন্ধানী রিপোর্টে বলা হয়েছে, ট্রাম্প ও তার কোম্পানিগুলোর দুই দশকের বেশি সময়ের আয়করের রেকর্ড তাদের হাতে এসেছে।

তা খতিয়ে সংবাদ মাধ্যমটি জানিয়েছে, ট্রাম্প গত ১৫ বছরের মধ্যে ১০ বছর কোনও কর দেননি। তিনি নিজের কোম্পানিগুলোর লোকসান দেখিয়ে বছরের পর বছর আয়কর এড়িয়েছেন।

কর ফাঁকি দেওয়ার জন্য ৪৭ মিলিয়ন ডলারের বেশি লোকসান দেখিয়েছেন ট্রাম্প। তার পরিবারের দাবি, সে সময় আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডে দুটি গলফ রিসোর্ট এবং হোটেল ব্যবসায় ধস নেমেছিল।

তবে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তার কর ফাঁকি দেওয়ার খবরকে ‘ভুয়া’ হিসেবে উল্লেখ করেছেন। মার্কিন এই প্রেসিডেন্টের অভিযোগ, সামনে নির্বাচনকে ঘিরে তার বিরুদ্ধে প্রোপাগান্ডা চালানো হচ্ছে।

ডোনাল্ড ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম রাষ্ট্রপতি। তিনি একজন ধনাঢ্য ব্যবসায়ী, বিনিয়োগকারী, বিশিষ্ট সামাজিক ব্যক্তিত্ব, লেখক হিসেবে আলোচিত।

ট্রাম্প জুন ১৬, ২০১৫ তারিখে রিপাবলিকান পার্টির অধীনে ২০১৬ সালের রাষ্ট্রপতি নির্বাচনে তার মনোনয়ন প্রার্থীতা ঘোষণা করেন। ট্রাম্প তার পূর্বের প্রচারণা কর্মকান্ড দিয়ে মিডিয়ার দৃষ্টি আকর্ষণ এবং জনসমর্থন অর্জনে সক্ষম হন। জুলাই ২০১৫ থেকে রিপাবলিকান পার্টির জনমত নির্বাচনের মনোনয়নের ক্ষেত্রে পছন্দের দিক থেকে তিনি ধারাবাহিকভাবে প্রথম সারিতে অবস্থান করছেন। ২০১৬ সালের ৮ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে তিনি ৩০৬টি ইলেক্টরাল ভোট পেয়ে রাষ্ট্রপতি নির্বাচিত হন।