বাংলাসহ ১০ ভাষায় ওমরাহ যাত্রীদের জরুরি সেবা দিবে সৌদি

আজ থেকে সীমিত পরিসরে চালু হওয়া ওমরায় বাংলাসহ ১০ ভাষায় ওমরাহ পালনকারীদের সংশ্লিষ্ট জরুরি জিজ্ঞাসার জবাব দেওয়ার ব্যবস্থা করা হয়।

গতকাল শনিবার (৩ অক্টোবর) ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রী ড. আবদুল লতিফ আল শেখ এ সেবা নিশ্চিত করেন। স্বয়ংক্রিয়ভাবে জরুরি সেবায় ওমরাহ বিষয়ক জিজ্ঞাসার জবাব দেওয়ার ব্যবস্থা নিশ্চিত করা হয়। পুরো ২৪ ঘণ্টা বিশ্বের ১০টি ভাষায় টোল ফ্রিতে কথা বলে সেবা গ্রহণ করা যাবে।

৮০০২৪৫১০০০ নাম্বরে ফোন করে এ সেবা পাওয়া যাবে। যেসব ভাষায় সেবা গ্রহণ করা যাবে তাহলো, আরবি, ইংরেজি, ফ্রেঞ্চ, তারকিশ, হিন্দি, উর্দু, হাউসা, ইন্দোনেসিয়া, বাংলা ও আমহারিক।

বৈশ্বিক মহামারি করোনারোধে গত মার্চ থেকে ওমরাহ কার্যক্রম পুরোপুরি স্থগিত করে সৌদি সরকার। চার ধাপে চালু হওয়া ওমরাহ পরিকল্পনা মতে আজ থেকে শুরু হয় প্রথম ধাপ। এতে প্রতিদিন সৌদি আরবে অবস্থানরত স্থানীয় নাগরিক ও প্রবাসীরা নিবন্ধন করে অংশ নিতে পারবেন। প্রতিদিন এক হাজার করে ছয়টি দলে মোট ছয় হাজার জন অংশগ্রহণ করতে পারবেন। নির্ধারিত পাঁচ স্থানে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের পর ওমরাহ যাত্রীরা পবিত্র মসজিদগামী বাসে আরোহন করবেন।

সকাল সাতটা থেকে ওমরাহ পরিষেবা শুরু হয়ে রাত তিনটা পর্যন্ত চলবে। ওমরাহ পরিষেবায় নিয়োজিত থাকবেন নারী কর্মীরাও। ওমরাহ পালনকালে হুইলচেয়ারধারী বয়স্ক ব্যক্তি ও প্রতিবন্ধীরা অগ্রাধিকার পাবেন। তাওয়াফ ও সায়ির পর মারওয়াহ ও আরকাম দরজা দিয়ে মসজিদ থেকে বের হবেন ওমরাহযাত্রীরা।

ওমরাহ পালনকারীদের তাপমাত্রা পর্যবেক্ষণের জন্য থাকেবে অত্যাধুনিক মনিটরিং ব্যবস্থাপনা। তা ছাড়া ওমরাহ পালন শেষে মসজিদে অবস্থান, ইতিকাফ করা, কোনো খাদ্য ও পানীয় বহন করা পুরোপুরি নিষিদ্ধ থাকবে। তা ছাড়া ওমরাহযাত্রীদের আগমনের আগে ও প্রস্থানের পর সব মিলিয়ে প্রতিদিন ১০ বার পুরো কাবা প্রাঙ্গণ জীবাণুমুক্ত করা হবে।

পবিত্র কাবা মসজিদে থাকা সব টয়লেট প্রতিদিন ছয়বার ধৌত করা হবে ও জীবাণুমুক্ত করা হবে। তা ছাড়া কার্পেট, হুইলচেয়ারসহ অন্যান্য জিনিসপত্র নিয়মিত জীবাণুমুক্ত করা হবে।
: সৌদি গেজেট