চীনে ব্যাংক অ্যাকাউন্ট ইস্যুতে প্রেসিডেন্ট ট্রাম্পকে এক হাত নিলেন ন্যান্সি

চীনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যাংক অ্যাকাউন্ট থাকার ঘটনাটি সরাসরি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট বিষয় বলে জানিয়েছেন, মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। নির্বাচন সামনে রেখে এভাবেই ট্রাম্পকে এক হাত নিলেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের প্রতিনিধি পরিষদের এই স্পিকার।

তিনি এ ঘটনাকে ট্রাম্পের আয়কর ফাঁকি দেয়ার কৌশল হিসেবে বর্ণনা করে বলেন, ট্রাম্প যদি পরিপূর্ণভাবে তার আয়কর বিবরণী প্রকাশ করতেন তাহলে এই ঘটনা আরো বহু আগে ফাঁস হয়ে যেত। পেলোসি বলেন, চীনে ব্যাংক অ্যাকাউন্ট থাকার জন্য মার্কিন প্রেসিডেন্টের উচিত লজ্জিত হওয়া।

মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস বুধবার খবর দেয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আয়কর বিবরণী পর্যালোচনা করে তারা দেখতে পেয়েছেন, ট্রাম্প বহু আগে থেকে চীনে একটি ব্যাংক অ্যাকাউন্ট সংরক্ষণ করছেন এবং বাইরে বাইরে চীনের সঙ্গে অর্থনৈতিক যুদ্ধ চালালেও তিনি এখনো ওই অ্যাকাউন্ট বন্ধ করেননি।

পত্রিকাটি লিখেছে, ট্রাম্পের হোটেলগুলো পরিচালনার দায়িত্বে থাকা ব্যক্তি এই অ্যাকাউন্টটির দেখভাল করে এবং ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত এই অ্যাকাউন্ট থেকে চীনকে এক লাখ ৮৮ হাজার ৫৬১ ডলারের সমপরিমাণ অর্থ আয়কর প্রদান করা হয়েছে।

এর আগে গত ৪ অক্টোবর নিউ ইয়র্ক টাইমস উপযুক্ত দলিল উপস্থাপন করে জানিয়েছিল, ট্রাম্প ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ১০ থেকে ১৫ বছর পর্যন্ত সরকারকে আয়কর প্রদান করেননি এবং হোয়াইট হাউজের দায়িত্ব গ্রহণের পর ২০১৭ সালে মাত্র ৭৫০ ডলার আয়কর দিয়েছেন।

চীনে ট্রাম্পের ব্যাংক অ্যাকাউন্ট থাকার তথ্য এমন সময় প্রকাশিত হলো যখন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর দুই সপ্তাহেরও কম সময় বাকি আছে এবং আয়কর ফাঁকি দেয়ার বিষয়টিকে মার্কিন জনগণ অত্যন্ত স্পর্শকাতর বিষয় বলে মনে করে। সূত্র : পার্সটুডে।