কুমিল্লার লাকসামে ৩৪টি পূজামণ্ডপে দুর্গোৎসব শুরু

Durga Puja

দুর্গাপূজা বা দুর্গোৎসব হল হিন্দু দেবী দুর্গার পূজাকে কেন্দ্র করে প্রচলিত একটি উৎসব। কুমিল্লার লাকসামে ৩৪টি পূজামণ্ডপে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হয়েছে। শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে পূজা উদযাপনে উপজেলা ও থানা প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। ইতোমধ্যে পূজামণ্ডপগুলোকে বর্ণিল সাজে সজ্জিত করা হয়েছে। পূজাকে ঘিরে মাসখানেক ধরে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটিয়েছেন মৃৎশিল্পীরা।

লাকসাম জগন্নাথ দেবালয়, কালিবাড়ি, পশ্চিমগাঁও সাহাপাড়া, উত্তর বাজার বণিক্য বাড়ি, সুভাষ বনিকের বাড়ি, রাজ রাজেশ্বরী মন্দির, ধামৈচা, জেলেপাড়া, মিশ্রী, উদইরসহ এবার উপজেলার ৩৪টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসব উদযাপন হবে।

চলতি বছর করোনাভাইরাসের প্রভাবের কারণে স্বাস্থ্যবিধি মেনে শারদীয় দুর্গোৎসব উদযাপনের লক্ষ্যে উপজেলা ও থানা প্রশাসন সংশ্লিষ্ট পূজামণ্ডপের দায়িত্বশীলদের যাবতীয় নির্দেশনা দিয়েছেন। শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে পূজা উদযাপনে প্রশাসন সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

লাকসাম উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক দুর্জয় সাহা জানান, করোনাভাইরাসের কারণে সীমিত পরিসরে এ উৎসব পালিত হবে। মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি প্রত্যেকটি মণ্ডপে হ্যান্ডস্যানিটাইজার ও হাতধোয়ার ব্যবস্থা থাকবে। এছাড়া, নিরাপদ দূরত্ব বজায় রেখে পূজামণ্ডপ পরিদর্শন ও প্রতিদিন রাত ৮টার মধ্যে আনুষ্ঠানিকতা শেষ করার নির্দেশনা দেয়া হয়েছে।