আবারও ইতিহাস গড়ছেন জ্যাক মা

জ্যাক মা জনপ্রিয় ট্রেডিং সাইট আলিবাবা ডট কম এর কর্ণধার এবং চীনের শীর্ষ ধনী ব্যক্তি। বর্তমানে জ্যাক মা এর সম্পদের পরিমাণ ২৫০০ কোটি ডলার। আলিবাবাতে তার ৭.৮% স্টেক আছে এবং পেমেন্ট প্রক্রিয়াকরণ প্রতিষ্ঠান আলি পে তে তার স্টেক প্রায় ৫০%। আবারও উদ্যোক্তা জগতে পা রাখলেন এই কিংবদন্তি। সম্প্রতি রেকর্ড ৩৪ বিলিয়ন ডলারের আইপিও সংগ্রহ করেছেন এই প্রযুক্তিবিদ।

মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, হংকং এবং সাংহাইতে আর্থিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের শেয়ার বিক্রি তাদের ইতিহাসে সবচেয়ে বেশি হয়েছে। আলিবাবার অর্থনৈতিক এই সহযোগী প্রতিষ্ঠানের রেকর্ডের কল্যাণে শীর্ষ ধনীদের তালিকায় উত্থান হয়েছে জ্যাক মার।
ব্লুমবার্গের হিসাব অনুযায়ী, ৫৬ বছর বয়সী জ্যাক মার সম্পদ খুব দ্রুত ৭১.১ বিলিয়নে গিয়ে দাঁড়াবে। সঙ্গে তিনি হবেন পৃথিবীর ১১তম শীর্ষ ধনী।

২০ বছর আগে হাংঝু শহরের একটি লেকসাইড অ্যাপার্টমেন্ট থেকে আলিবাবার যাত্রা শুরু করেন জ্যাক মা। ১৯৯৯ সালে শিক্ষকতা করতে করতে এই ই-কমার্স প্রতিষ্ঠানটি শুরু করেন। তার হাত ধরে এটি যখন বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স কোম্পানি, ঠিক তখন তিনি প্রধান নির্বাহীর দায়িত্ব ছেড়ে দেন।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রথমবার গণিতে ১ পাওয়া মানুষটির প্রতিষ্ঠানের চোখ এখন অন্য দিগন্তে। গত ২০ বছরে প্রতিষ্ঠানটি স্বাস্থ্যসেবা, বিনোদন, ক্লাউড কম্পিউটিং, ফুড ডেলিভারি, অফলাইন রিটেইলার্সসহ বিভিন্ন খাতে ব্যবসার পরিধি বাড়ায়।

এনবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, জ্যাক মা পরবর্তী অধ্যায়ে আলিবাবা ডিজিটাল পেমেন্ট সিস্টেম, ফেসিয়াল রিকগনেশনসহ নতুন প্রযুক্তিতে তাদের ফিজিকাল স্টোরকে রূপান্তর করতে চাইছে। এছাড়া ‘আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স’ বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিতেও তারা হাত দেবে।