মাস্ক পরে জনসমক্ষে রানি এলিজাবেথ

Queen Elizabeth II

উত্তর-পশ্চিম ইউরোপের রাষ্ট্র ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথকে প্রথমবারের মতো মাস্ক পরিহিত অবস্থায় জনসমক্ষে দেখা গেছে। লন্ডনে চলতি সপ্তাহের শুরু কালো রঙের মাস্ক পরে তিনি একটি শোক অনুষ্ঠানে যোগ দেন।

প্রথম বিশ্বযুদ্ধে প্রাণ হারানো ব্রিটিশ যোদ্ধাদের প্রতি ১১ নভেম্বর আনুষ্ঠানিকভাবে শ্রদ্ধা জানানো হবে। ওই কর্মসূচি সামনে রেখেই ওয়েস্টমিনস্টার অ্যাবেতে সমাহিত নাম না জানা এক যোদ্ধার প্রতি শ্রদ্ধা জানান ৯৪ বছরের রানি।

১০০ বছর আগে ফ্রান্স থেকে ওই সৈন্যের মরদেহ ব্রিটেনে নিয়ে আসা হয়। পরে তাকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে সমাহিত করা হয়েেছিল।

রানী দ্বিতীয় এলিজাবেথের মা নিজের বিয়ের সময় হাতে থাকা ফুল দিয়ে এ সমাধিতে শ্রদ্ধা জানিয়েছিলেন। পরে এটি ঐতিহ্যে পরিণত হয়। এরপর রাজপরিবারের ডায়না, বিয়েত্রিচসহ যত জনের বিয়ে হয়েছে সবার হাতে ধরা ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধা জানানো হয়েছে এ সমাধিতে।

flower

এলিজাবেথ আলেকজান্দ্রা মেরি বা দ্বিতীয় এলিজাবেথ হচ্ছেন বিশ্বের ১৬টি সার্বভৌম রাষ্ট্র, অর্থাৎ কমনওয়েলথ রাষ্ট্রসমূহের বর্তমান রাণী ও রাষ্ট্র প্রধান।

কমনওয়েলথ রাষ্টসমূহ হচ্ছে: যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, পাপুয়া নিউগিনি, নিউজিল্যান্ড, জামাইকা, বারবাডোস, বাহামাস, গ্রেনাডা, সলোমন দ্বীপপুঞ্জ, টুভালু, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন, বেলিজ, অ্যান্টিগুয়া ও বার্বুডা এবং সেন্ট কিট্‌স ও নেভিস।

কমনওয়েলথ প্রধান ছাড়াও তিনি ৫৪ সদস্যবিশিষ্ট কমনওয়েলথ অফ নেশনসেরও প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।কমনওয়েলথ অফ নেশনসের মধ্যে ভারত বর্ষের ভারত, পাকিস্তান, বাংলাদেশ সহ আরও ৫১টি দেশ এ সংস্থার অন্তর্ভূক্ত। মূলত ব্রিটিশরা পূর্বে যেসব দেশ শাসন করেছেন তারাই এই সংস্থার অন্তভূর্ক্ত। দ্বিতীয় এলিজাবেথ যুক্তরাজ্যের শাসনকর্তা এবং চার্চ অফ ইংল্যান্ডেরও প্রধান।