আমেরিকায় একদিনে ১ লাখ ২৬ হাজার করোনা রোগী শনাক্ত

আমেরিকায় সবাই এখন প্রেসিডেন্ট নির্বাচনের ফল নিয়ে ব্যস্ত। অভিনন্দনের জোয়ারে ভাসছেন জো বাইডেন ও কমলা হ্যারিস। যুক্তরাষ্ট্র জুড়ে চলছে উৎসব। এদিকে, নির্বাচনের পর থেকে দেশটিতে প্রতিদিন ১ লাখের বেশি করোনাভাইরাসের রোগী শনাক্ত হচ্ছে।

স্থানীয় সময় শুক্রবার দেশটিতে একদিনে ১ লাখ ২৬ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। যা একদিনে সর্বোচ্চ সংক্রমণ শনাক্তের রেকর্ড। জন হপকিন্সের পরিসংখ্যানে এ তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রে করোনায় আরও ১১৪০ জনের মৃত্যু হয়েছে। মোট মারা গেছে ২ লাখ ৩৭ হাজার মানুষ। ইউনিভার্সিটি অব ওয়াশিংটন ইন্সটিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশন জানিয়েছে, যুক্তরাষ্ট্রে আগামী ২ মাসে আরও ১ লাখ ৬ হাজার মানুষ প্রাণ হারাতে পারে করোনায়।

করোনাভাইরাস বলতে ভাইরাসের একটি শ্রেণিকে বোঝায় যেগুলি স্তন্যপায়ী প্রাণী এবং পাখিদেরকে আক্রান্ত করে। মানুষের মধ্যে করোনাভাইরাস শ্বাসনালীর সংক্রমণ ঘটায়। এই সংক্রমণের লক্ষণ মৃদু হতে পারে, অনেকসময় যা সাধারণ সর্দিকাশির ন্যায় মনে হয় (এছাড়া অন্য কিছুও হতে পারে, যেমন রাইনোভাইরাস), কিছু ক্ষেত্রে তা অন্যান্য মারাত্মক ভাইরাসের জন্য হয়ে থাকে, যেমন সার্স, মার্স এবং কোভিড-১৯। অন্যান্য প্রজাতিতে এই লক্ষণের তারতম্য দেখা যায়।

যেমন মুরগির মধ্যে এটা উর্ধ্ব শ্বাসনালী সংক্রমণ ঘটায়, আবার গরু ও শূকরে এটি ডায়রিয়া সৃষ্টি করে। মানবদেহে সৃষ্ট করোনাভাইরাস সংক্রমণ এড়ানোর মত কোনো টিকা বা অ্যান্টিভাইরাল ওষুধ আজও আবিষ্কৃত হয়নি।