উ. কোরিয়ায় পারমাণবিক পরীক্ষা কেন্দ্রের কাছে ভূমিকম্প

উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা কেন্দ্র পুনগিয়ি-রি কাছে ২ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে দক্ষিণ কোরিয়া ভূমিকম্পটি মানব সৃষ্ট নয় বলে জানিয়েছে। খবর খালিজ টাইমস।

শুক্রবার (১৩ অক্টোবর) ভোরে ভূমিকম্পটি রিখটার স্কেলে ধরা পড়ে। এর আগে গত মাসের ২৩ তারিখে ওই এলাকায় পরীক্ষামূলকভাবে পারমাণবিক বোমার বিস্ফোরণ ঘটায় উত্তর কোরিয়া। এর পর পরই সেখানে ৩ দশমিক ৫ মাত্রার একটি ভূমিকম্প হয়। বিশেষজ্ঞদের আশঙ্কা, ওই ভূমিকম্প পারমাণবিক বোমা বিস্ফোরণের ফলেই সৃষ্টি হয়েছিল।

তবে আজকের ভূমিকম্পটির কারণ প্রাকৃতিক না মানবসৃষ্ট, তা এখনো নির্ধারণ করা সম্ভব হয়নি। দক্ষিণ কোরিয়া ভূমিকম্পটি প্রাকৃতিক কারণে হয়েছে বলে জানিয়েছে। যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ বিভাগ এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল ভূপৃষ্ঠের তিন কিলোমিটার অভ্যন্তরে। এবং স্থানটি পুনগিয়ি-রি পারমাণবিক পরীক্ষা কেন্দ্রের উত্তরে অবস্থিত।

এর আগে গত ৩ সেপ্টেম্বর উত্তর কোরিয়া-চীন সীমান্তের কাছে ৬ দশমিক ৩ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। এরপর অভিযোগ করা হয় বিস্ফোরণের ফলেই ওই ভূমিকম্পটি সৃষ্টি। যার জেরে পরে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করে।

প্রসঙ্গত, উত্তর কোরিয়ার পরমাণু বোমা বিস্ফোরণের ফলে ভূমিকম্প সৃষ্টির ইতিহাস নতুন নয়। ২০০৬ সালে উত্তর কোরিয়া কর্তৃক প্রথমবারের মতো বোমা বিস্ফোরণ ঘটানোর পর ৪ দশমিক ১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, ১৩ অক্টোবর   ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস