ইরানকে দমাতে পারস্য উপসাগরে মার্কিন রণতরী

ইরানের প্রতিশোধ নেওয়ার হুমকি দমিয়ে রাখতে যুক্তরাষ্ট্র পারস্য উপসাগরে রণতরী রেখে দিচ্ছে। এমন বার্তা জানিয়েছে পেন্টাগন। পেন্টাগনের পক্ষ থেকে বলা হয়েছে, ইরানের সাম্প্রতিক হুমকির কারণে মার্কিন রণতরী ইউএসএস নিমিটজ তার আগের অবস্থানে থাকছে। ইউএসএস নিমিটজ গত বছরের নভেম্বর থেকে পারস্য উপসাগরে টহল দিয়ে আসছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার সি মিলার গত ৩১ ডিসেম্বর এক বিবৃতিতে প্রায় ১০ মাস ধরে জাহাজটি বাইরে মোতায়েনের পর সরাসরি দেশে ফেরার নির্দেশ দেন। কিন্তু মিলারের দেওয়া নতুন বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প এবং মার্কিন কর্মকর্তাদের বিরুদ্ধে ইরানের দেওয়া সাম্প্রতিক হুমকির কারণে ইউএসএস নিমিটজকে নতুন নির্দেশানা দেওয়া হয়েছে।

আর এই বিবৃতিতে বলা হয়েছে, ইউএসএস নিমিটজ এখন মার্কিন সেন্ট্রাল কমান্ড অফ অপারেশন স্টেশনে থাকবে। এদিকে ইরানের কুদস বাহিনীর কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিশোধ নিতে কড়া হুঁশিয়ারি দিয়েছে ইরান। দেশটি কাশেম সোলাইমানি হত্যার প্রথম বর্ষপূর্তির প্রাক্কালে তার প্রতি শ্রদ্ধা জানাতে আয়োজিত এক অনুষ্ঠানে এমন হুঁশিয়ারি বার্তা দিয়েছে। এছাড়া গত রবিবার হাজারো মানুষ বাগদাদে এবং বিভিন্ন শহরে সোলেইমানি হত্যার প্রতিশোধ নিতে বিক্ষোভে নেমেছে।