প্রথমবারের মতো ভারতের প্রজাতন্ত্র দিবসের প্যারেডে বাংলাদেশের কন্টিনজেন্ট

ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবসের প্যারেডে প্রথমবারের মতো অংশ নিয়েছে বাংলাদেশের একটি সমন্বিত প্যারেড কন্টিনজেন্ট। জানা গেছে, মুজিববর্ষ, স্বাধীনতা ও বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের সুবর্ণ জয়ন্তীকে স্মরণীয় করে রাখতে এই অংশগ্রহণ ছিল দলটির। প্যারেডে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের সশস্ত্র বাহিনীর পারস্পরিক সমন্বয় বৃদ্ধি পাবে বলে সবাই আশাবাদী। আজ ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কভিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে লেফটেনেন্ট কর্নেল আবু মোহাম্মেদ শাহনুর শাওনের নেতৃত্বে প্যারেডে অংশ নেয় ১২২ সদস্যের চৌকস দলটি।

চলতি মাসের ১২ জানুয়ারি দলটি ভারতের উদ্দেশ্যে রওনা দেয়। ওই সময়ে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায় সেনা, নৌ ও বিমান বাহিনীর (মার্চিং ব্যান্ডসহ) সমন্বয়ে সশস্ত্র বাহিনীর এই সমন্বিত কন্টিনজেন্ট গঠিত হয়। গত সোমবার দিল্লিতে বাংলাদেশ কন্টিনজেন্টের মহড়ার একটি ভিডিও টুইটারে প্রকাশ করে ভারতীয় দূতাবাস।

ওই ভিডিওতে দেখা যায়, \’শোন একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের কণ্ঠস্বরের ধ্বনি প্রতিধ্বনি আকাশে বাতাসে ওঠে রণি.. বাংলাদেশ, আমার বাংলাদেশ\’ গানটির সুরে তালে তালে সকালে প্যারেড গ্রাউন্ডে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ কন্টিনজেন্ট। ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত ইমরান আহমেদসহ অন্যান্য দেশের রাষ্ট্রদূতরা ওই অনুষ্ঠানে বাংলাদেশের কুচকাওয়াজ উপভোগ করেন। আগামী ৩০ জানুয়ারি দেশে ফিরবে সশস্ত্র বাহিনীর সমন্বিত কন্টিনজেন্টটি।