জেইন সিদ্দিকের পর বাইডেন প্রশাসনে আরেক বাংলাদেশি

যুক্তরাষ্ট্রের নয়া প্রেসিডেন্ট জো বাইডেন শপথের পরে নিজ প্রশাসন গোছাচ্ছেন। এবার তিনি জেইন সিদ্দিকের পর আরেক বাংলাদেশিকে নিজ প্রশাসনে জায়গা দিলেন । দেশটির পল্লী উন্নয়ন সচিবালয়ের অধীনে স্টাফ প্রধান হিসেবে বাইডেন নিযুক্ত করেছেন ফারাহ আহমেদ নামে এক বাংলাদেশিকে।

যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স সম্পন্ন করেছেন বাংলাদেশি বংশোদ্ভুত ফারাহ আহমেদ। ফারাহ ড. মাতলুব আহমেদ ও ড. ফেরদৌস আহমেদের কন্যা। ড. মাতলুব আহমেদ ও ড. ফেরদৌস আহমেদ দুজনই যুক্তরাষ্ট্রে অধ্যাপনায় যুক্ত।

বাংলাদেশ পারমাণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান ছিলেন ফারাহর নানা ড. আব্দুল বাতেন খান। ফারাহ আহমেদ বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. আব্দুল মঈন খানের ভাগ্নি।

মার্কিন গণমাধ্যমগুলো বলছে, এবারই প্রথম যুক্তরাষ্ট্রের প্রশাসনে এত উঁচু পদে কোনো বাংলাদেশি নিয়োগ পেলেন। এর আগেও বাইডেন নিজ প্রশাসনে জেইন সিদ্দিক নামে এক বাংলাদেশিকে নিয়োগ দিয়েছেন। তিনি নিয়োগ পান হোয়াইট হাউস প্রশাসনে।

যুক্তরাষ্ট্র প্রশাসনের বিভিন্ন দায়িত্বে এর আগের কাজ করেছেন জেইন। আগে বাইডেন-কমলা ট্রানজিশন টিমে অভ্যন্তরীণ ও অর্থনৈতিক টিমের চিফ অব স্টাফ হিসাবে দায়িত্ব পালন করছেন তিনি। গত বছর কমলা হ্যারিসের ভাইস প্রেসিডেন্সিয়াল বিতর্কের প্রস্তুতি টিমের সদস্য ছিলেন তিনি। প্রিন্সটন ইউনিভার্সিটি ও ইয়েল ল’ স্কুল থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন জেইন।

নিউইয়র্কে বেড়ে ওঠা জেইনের কর্মজীবনের শুরু ইউএস সুপ্রিমকোর্টের জজ এলেনা কাগান এবং ইউএস কোর্ট অব আপিলের জজ ডেভিড ট্যাটেলের সঙ্গে কাজের মধ্য দিয়ে। খ্যাতনামা ল’ ফার্ম ওরিক হেরিংটন অ্যান্ড সাটক্লিফ এলএলপিতেও অ্যাসোসিয়েট হিসাবে কাজ করেছেন জেইন সিদ্দিক।