ব্যাপক তুষারপাতে নান্দনিক রূপে সেজেছে প্যারিসের আইফেল টাওয়ার

Eiffel Tower

ব্যাপক তুষারপাতের কারণে অনেক স্থানে স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হলেও কোনো কোনো জায়গায় শ্বেতশুভ্র বরফের মোহনীয় সৌন্দর্য নজর কাড়ছে সবার। এই যেমন ফ্রান্সের আইফেল টাওয়ার সেজেছে তুষারের ভিন্ন আবহে, নান্দনিক রূপে। এছাড়া ফিনল্যান্ডেও বরফের ওপর বিরল চিত্রকর্ম দৃষ্টি কাড়ছে ভ্রমণপিপাসুদের। যত দূর চোখ যায় তুষারে ঢাকা শুভ্র সুন্দর পরিবেশ।

ফিনল্যান্ডের তুষারপাত মনে ধরবে যে কারোই। প্রকৃতি যেন এখানে দু’হাত ভরে দেওয়ার জন্যই প্রস্তুত। দেশটির ইসপো শহরে শিল্পীদের দৃষ্টিনন্দন চিত্রকর্ম, যে কারো মন ভালো করে দেবে। নান্দনিক রূপ দেখতে ভ্রমণপিপাসুদের আনাগোনা এখন এই শহরে। ইউরোপের আরেক দেশ ফ্রান্সেও অনবরত পড়ছে বরফ।

রাজধানী প্যারিসের তাপমাত্রা ক্রমেই কমেছে, সেই সঙ্গে পাল্লা দিয়ে আকাশ থেকে বৃষ্টির মতো ঝরে পড়ছে বরফ। পথঘাট ঢেকে গেছে শুভ্রতায়। ফরাসি বিপ্লবের প্রতীক, প্যারিসের ঐতিহাসিক স্থাপনা আইফেল টাওয়ারও ঢেকেছে তুষারে। মুগ্ধতা ছড়ানো এ সৌন্দর্য দেখতে ভিড় করছেন দর্শনার্থীরা। ভিন্ন এ রূপ দেখতে পেরে অত্যন্ত খুশি আগতরা।

এতে তারা বলছেন, বছরের এ সময়টার বৈচিত্র্য অন্য কোনো সময়ের সঙ্গে তুলনা করার মতো নয়। আগতদের মধ্যে একজন জানান, সকালে ঘুম থেকে উঠে যখন, আপনি হালকা হালকা তুষারপাত দেখবেন, মনটাই ভালো হয়ে যাবে। খুবই ভালো লাগছে এখানে আসতে পেরে। ভারী তুষারপাতের শঙ্কায় ফ্রান্সের বেশ কয়েকটি জায়গায় সতর্কতা থাকলেও, আনন্দ উপভোগে ভাটা পড়েনি একটুও।