জ্যাক মা হারালেন শীর্ষ ধনীর স্থান

জ্যাক মা জনপ্রিয় ট্রেডিং সাইট আলিবাবা ডট কম এর কর্ণধার এবং চীনের শীর্ষ ধনী ব্যক্তি। চীনের কর্তৃপক্ষের বিরুদ্ধে কথা বলার পর গত বছরের ২৪ অক্টোবর থেকেই জ্যাক মা’র প্রতিষ্ঠানগুলোর দুর্দশার শুরু। এর পর অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন আইওপি স্থগিত করা হয়।

বার্তাসংস্থা রয়টার্সের হুরুন গ্লোবাল রিচ-এর তালিকায় ২০১৯ ও ২০২০ সালে জ্যাক মা ছিলেন দেশটির শীর্ষ ধনী। তবে সম্প্রতি জ্যাক মা চীনা নিরাপত্তা বিভাগের তত্ত্বাবধানে আসার পর দেশের চতুর্থ শীর্ষ ধনী হিসেবে চিহ্নিত হয়েছেন তিনি।

হুরুন গ্লোবাল রিচ-এর নতুন তালিকায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শীর্ষ ধনীর তলিকায় স্থান পেয়েছেন বোতলজাত পানির বিক্রয় প্রতিষ্ঠান নংফু স্প্রিংসের মালিক ঝং শানশান, টেনসেন্ট হোল্ডিংয়ের মালিক পনি মা ও পিনডুডু’র প্রতিষ্ঠাতা কলিন হুয়াং।

হুরুন গ্লোবাল রিচ লিস্টের প্রতিবেদনে বলা হয়েছে, আলিবাবা ও অ্যান্ট গ্রুপের অবনমন শুরু হয়েছে চীনের নিরাপত্তা বিভাগ জ্যাক মা’র প্রতিষ্ঠানগুলো নিজেদের তত্ত্বাধানে নেওয়ার পর থেকে।

মা’র প্রতিষ্ঠানগুলোর দুর্দশার শুরু গত বছরের ২৪ অক্টোবর চীনের কর্তৃপক্ষের বিরুদ্ধে কথা বলার পর থেকেই এর অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন আইওপি স্থগিত করা হয়।

নিরাপত্তা নিয়ন্ত্রকরা এর পর থেকে দেশের প্রযুক্তি খাতের ওপর নজরারি অবিশ্বাস্যভাবে কঠোর করেছে। আলিবাবাকে সইতে হয়েছে এর পুরো উত্তাপ। আলিবাবার একটি আনুষ্ঠানিক অ্যান্টি-ট্রাস্ট তদন্ত শুরু করা হয় ডিসেম্বর মাসে।

প্রচারোন্মুখ না হলেও জ্যাক মা মিডিয়াকে এড়িয়ে চলেন না। কিন্তু প্রায় তিন মাস ধরে জনসাধারণের চোখ থেকে অদৃশ্য ছিলেন এবং তার অবস্থান সম্পর্কে বিতর্কিত জল্পনা শুরু করেছিলেন। এরপর ৫০ সেকেন্ডের একটি ভিডিওতে গত জানুয়ারি মাসে জনসমক্ষে আত্মপ্রকাশ করেন জ্যাক মা।