ফ্রান্সের কারফিউয়ের সময়সীমা পরিবর্তনের অনুরোধ

France

ফ্রান্সে টিকা প্রদান কার্যক্রম দ্রুত গতিতে চললেও তা নিয়ে মানুষের মধ্যে অসন্তুষ্টি রয়েছে। যদিও সরকার বলছে আগামী মাসে অন্তত এক কোটি মানুষকে টিকা প্রদান কার্যক্রমের আওতায় নিয়ে আসা হবে।

এদিকে, ফ্রান্সে এখন পর্যন্ত প্রথম ডোজের টিকা নিয়েছেন ৩৯ লাখ ৭৮ হাজার ৪২১ জন। এছাড়া দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ১৯ লাখ ৮৮ হাজার ৭৫২ জন। গত ২৪ ঘণ্টায় টিকা নিয়েছেন এক লাখ ৭ হাজার ৭২৭ জন। কিন্তু টিকা প্রদান কার্যক্রম নিয়ে দেশটির সাধারণ মানুষ সরকারের ওপর সন্তুষ্ট নয়।

ফ্রান্সে নানারূপ বিধিনিষেধ আরোপ বলবৎ রয়েছে। চলমান রয়েছে সান্ধ্যকালীন কারফিউ। সন্ধ্যা ৬টা থেকে শুরু করে পরের দিন সকাল ৬টা পর্যন্ত কারফিউ বলবৎ রয়েছে। এছাড়া কারফিউয়ের সময়সীমা পরিবর্তনের জন্য সরকারে কাছে অনুরোধ জানিয়েছে প্যারিসের মেয়রসহ সাধারণ মানুষ।

এতে এক বৃদ্ধা জানান, ‘অনেকেই বিভিন্ন সেক্টরে কাজ করেন, কাজ শেষে তাদের বাজার সদাই করতে হয়। কিন্তু ৬টার মধ্যে বন্ধ হয়ে যাওয়ায় অনেক সময় তা সম্ভব হয় না। দিন যেহেতু বড় হচ্ছে তাই আমি মনে করি, এটার পরিবর্তন হওয়া উচিত’।

এ বিষয়ে কর্মজীবী এক নারী জানান, ‘৬টার পরিবর্তে ৮ কিংবা ৯ টায় নিয়ে গেলে অনেক সুবিধা হতো। আমরা সবাই এই সময়ের সুবিধা নিতে পারতাম। আশা করছি সরকার এটি বিবেচনা করবে’।

এছাড়া আরেকজন জানান, ‘সময়টি আমাদেরকে খুবই অস্বস্তির মধ্যে ফেলে দিয়েছে। এই সময়ের সঙ্গে আমাদের মানিয়ে নেওয়া খুবই কষ্টকর’।