১৮৪টি চীনা ওয়েবসাইট বন্ধ করল সৌদি

wap banned

১৮৪টি চীনা ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে মধ্যপ্রাচ্যের সার্বভৌম আরব রাষ্ট্র সৌদি আরব। স্থানীয় সময় বৃহস্পতিবার এসব ওয়েবসাইট বন্ধ করে দেয় দেশটির বাণিজ্য মন্ত্রণালয়। তাদের অভিযোগ, সৌদির বাজারকে উদ্দেশ্য করে ওসব ওয়েবসাইট ভেজাল, নকল পণ্য সরবারাহ ও বিভিন্ন পণ্যের ভুয়া বিজ্ঞাপন দিয়ে আসছিল। এসব সাইট থেকে পণ্য কেনার পর ক্রেতাদের আর ফেরত দেওয়ার কোনো সুযোগ নেই। এমনকি বিক্রয়োত্তর সেবাও পাওয়া যায় না।

সৌদি সরকার যেসব ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে এর অধিকাংশেরই সংরক্ষিত তথ্য, ফোন নম্বর কিংবা কাস্টমার সার্ভিস নেই। জনগণের প্রতি আহ্বান জানিয়ে কর্তৃপক্ষ বলেছে, বিশ্বাসযোগ্য দোকানের সঙ্গে লেনদেন করুন। কোনো অবস্থাতেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিজ্ঞাপন দেখে এসব ভূঁইফোড় সাইট থেকে পণ্য কিনবেন না।

এসব ওয়েবসাইটে অপেক্ষাকৃত কম দামে নকল ইলেকট্রনিক পণ্য, পারফিউম, ব্যাগ, জুতো, কাপড় ও কসমেটিক সামগ্রী বিক্রি করা হতো। আরবি ভাষায় চটকদার বিজ্ঞাপন দিয়ে পণ্য বিক্রি করতো এইসব ওয়েবসাইট। এ কারণেই ক্রেতারা অনেক বেশি আকৃষ্ট হতেন বলে মনে করা হচ্ছে। অনেক সময় দেখা যায়, একটি ওয়েবসাইট বন্ধ করলে বিকল্প ওয়েবসাইট খুলে একইভাবে আবার প্রতারণা শুরু করে প্রতিষ্ঠানগুলো। এ ব্যাপারে সবাইকে সচেতন থাকতে বলা হয়েছে।