অক্সিজেনের অভাবে প্রান হারালো ২০ করোনা রোগী

Oxygen

বিশ্বের সপ্তম বৃহত্তম রাষ্ট্র ভারতের একটি হাসপাতালে অক্সিজেন পৌঁছাতে দেরি হওয়ায় অক্সিজেনের অভাবে মৃত্যু হয়েছে ২০ জন করোনা রোগীর। শুক্রবার (২৩ এপ্রিল) রাতে দিল্লির জয়পুর গোল্ডেন হাসপাতালে এ ঘটনা ঘটেছে। অক্সিজেনের অভাব দিল্লিতে কতটা ভয়ংকর অবস্থা তৈরি করেছে, এই ঘটনা তারই ইঙ্গিত দিচ্ছে।

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার বিকেল ৫টার হাসপাতালটিতে অক্সিজেন পৌঁছানোর কথা ছিল। কিন্তু তা পৌঁছায় মধ্যরাতে।

হাসপাতালের ম্যানেজিং ডিরেক্ট ডি কে বালুজা জানান, সরকার থেকে আমাদের ৩.৫ মেট্রিক টন অক্সিজেন বরাদ্দ করেছিল। শুক্রবার বিকেল ৫টার মধ্যে অক্সিজেন আসার কথা ছিল। কিন্তু তা পৌঁছায় মধ্যরাতে। ততক্ষণে অক্সিজেন সংকটে মৃত্যু হয়েছে ২০ জন করোনা রোগীর।

তিনি আরও বলেন, হাসপাতালে এই মুহূর্তে ২১৫ জন করোনা রোগীর অক্সিজেন প্রয়োজন। কিন্তু আমাদের কাছে কোনো অক্সিজেন নেই।

এর আগে দিল্লির গঙ্গারাম হাসপাতালেও অক্সিজেনের অভাবে ২৫ জন রোগীর মৃত্যুর অভিযোগ উঠেছিল।

এদিকে, শনিবার (২৪ এপ্রিল) সকালে দিল্লির মূলচাঁদ হাসপাতাল কর্তৃপক্ষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও দিল্লির উপরাজ্যপাল অনিল বৈজলের উদ্দেশে একটি টুইট করেছে, যাতে লেখা হয়েছে, ‘জরুরি সাহায্য দরকার। যা অক্সিজেন মজুত রয়েছে, তা দিয়ে ২ ঘণ্টাও চলবে না। অথচ ১৩৫ জন রোগীর অবস্থা সংকটজনক’।

প্রসঙ্গত, করোনায় আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ৬৬ লাখ দুই হাজার ৪৫৬ জন এবং মারা গেছেন এক লাখ ৮৯ হাজার ৫৪৯ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে শনাক্ত হয়েছে রেকর্ড প্রায় সাড়ে তিন লাখ এবং মারা গেছেন ২৬শ’র বেশি।