কাগজপত্র যাচাইয়ের অজুহাতে অভিবাসীদের হয়রানি বন্ধের নির্দেশ মালয়েশিয়া আইজিপি’র

মালয়েশিয়ায় বসবাসরত বিদেশি অভিবাসীদের ভিসা ও কাগজপত্র যাচাই করার নামে হয়রানি বন্ধের নির্দেশ দিয়েছেন দেশটির নতুন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) আবদুল্লাহ সানী।

মালয়েশিয়ার আইন অনুসারে বিদেশিদের সঠিক কাগজপত্র আছে কি না যাচাই করার জন্য পুলিশ তাদেরকে নিতে পারতেন ১৪ দিনের রিমান্ডে। আর কিছু পুলিশ কর্মকর্তা এই আইনের সুযোগে তাদের ক্ষমতা ব্যবহার করে হয়রানি করছেন বিদেশি অভিবাসীদের। তাই এমন হয়রানি বন্ধে তিনি যাবতীয় পদক্ষেপ নেবেন এমন আশ্বাস নিয়েছেন আবদুল্লাহ সানী।

গতকাল শুক্রবার সকালের দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বারনামায় দেওয়া এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, “এই আইনটি অপব্যবহার বন্ধ এবং বাতিলের দ্রুত পদক্ষেপ নেয়া হচ্ছে। পাশাপাশি এর অপব্যবহার করে কোনো পুলিশ সদস্য যাতে অভিবাসীদের হয়রানি না করতে পারে সেজন্য একটি প্রজ্ঞাপন জারি করবেন।”

তিনি বলেন, “মুষ্টিমেয় কিছু পুলিশ কর্মকর্তা এই আইনটি ব্যবহার করে বিদেশি অভিবাসীদের হয়রানি করছে এটা বন্ধ করতে হবে।”

উল্লেখ্য, মালয়েশিয়া বালাই (থানা) পুলিশের হাতে প্রবাসীদের হয়রানির অভিযোগ দীর্ঘদিনের। বলা হয়, কাগজপত্র থাকার পরও পুলিশের হাতে হয়রানি হয়নি এমন প্রবাসী খুব কমই আছে মালয়েশিয়ায়। কাজে যাওয়া আসার পথে বালাই পুলিশ গাড়ি ও মোটরসাইকেল নিয়ে প্রবাসীদের হয়রানি করে আসছেন। কাগজপত্র ও ভিসা চেক করার নামে মোটা অঙ্কের টাকা দাবি করেন। এমনকি ভিসা ও কাগজপত্র সব সঠিক থাকলেও তারা টাকা দাবি করে। না দিলে ১৪ দিন রিমান্ডে নেয়ার ভয় দেখানো হয়। তখন প্রবাসীরা পুলিশকে টাকা দিতে বাধ্য হয়।

দেশটির পুলিশের একটি আইন অনুযায়ী অভিবাসীদের ভিসা পারমিট আসল না নকল তা যাচাই করার জন্য পুলিশ যেকোনো বিদেশিকে ১৪ দিনের রিমান্ডে নিতে পারতেন। এই আইন বাতিল নির্দেশনার পর বিদেশিরা স্বস্তি বোধ করছেন। পুলিশের ভয়ে প্রবাসীরা সব সময় শঙ্কায় থাকতেন।