মালয়েশিয়ায় করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

ইন্টারনেট সংগৃহীত ছবি

মালয়েশিয়ায় করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর থেকে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়। দেশটির স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মালয়েশিয়ায় মোট ২৬ জন মারা গেছেন। এর আগের দিন তথ্য পাওয়া গেছে ২৫ জনের মৃত্যুর। এ নিয়ে মালয়েশিয়ায় করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যু হলো ১ হাজার ৬৮৩ জনের।

দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭৩৩ জন। এ নিয়ে মালয়েশিয়ায় মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৪ লাখ ৪০ হাজার ৬৭৭ জনে। স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, গত একদিনে সুস্থ হয়েছেন ৩ হাজার ২১১ জন আর মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ১ হাজার ৯৩৪ জন।

এদিকে গত ৭ মে থেকে ২০ মে পর্যন্ত রাজধানী কুয়ালালামপুর, তেরেংগানু রাজ্যের ১৪টি উপজেলা- কাম্পুং রাজা, লুবুক কাওয়াহ, পেলাগাত, তেনাং, কেলুয়াং, বুকিত কেনাক, কুবাং বেম্বান, জাবি, কেরান্দাং, পেংকালান নাংকা, পাসির আকার, তেম্বিলা, বুকিত পুতেরি, কুয়ালা বেসাত ও জোহর রাজ্যের ৩টি জেলা যেমন; জোহর বারু, কুলাই, কোতা টিঙ্গি, ক্লুয়াং এছাড়া পেরাক রাজ্যের তাইপিং, লারুত, মাতাং ও সেলামাতে লকডাউন ঘোষণা করা হয়েছে।

অন্যদিকে করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার ঝুঁকিতে লকডাউনে থাকা এলাকাগুলোকে গত সোমবার থেকে ইফতার ও রমজান বাজার বন্ধ করে দেওয়া হয়েছে। এই আদেশ জারি করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

এ ছাড়া ১০ মে থেকে ৬ জুন পর্যন্ত কঠোর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে আন্তঃজেলা ও আন্তঃরাজ্য ভ্রমণের ওপর। সাধারণ মানুষের চলাচল নিয়ন্ত্রণে মোতায়েন রয়েছে সেনাবাহিনী। চেকপোস্ট বসানো হয়েছে বিভিন্ন জায়গায়। প্রবাসীদের করোনা থেকে বাঁচতে বিধিনিষেধ মেনে চলার পরামর্শ বিশেষজ্ঞদের।