শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ইয়াসের’ গতিপথে পরিবর্তন, আঘাতের সম্ভাবনা যেদিকে

কিছুটা বদলে গেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াসের গতিপথ। ভারতের পশ্চিমবঙ্গ ও উড়িষ্যার মাঝামাঝি নয়, বরং উড়িষ্যার কিছুটা ভেতর দিয়ে স্থলভাগ অতিক্রম করবে ইয়াস। কিন্তু তার পরেও আজ মঙ্গলবার সন্ধ্যা থেকেই কলকাতায় ঝড়ের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। শহরে ঘণ্টায় ৬৫ থেকে ৭৫ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানানো হয়েছে। আজ মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার থেকে এ খবর নিশ্চিত হওয়া গেছে।

আজ দুপুর আড়াইটের মৌসম ভবনের বুলেটিনের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের উপকূলের জেলা উড়িষ্যার জগৎসিংহপুর, কেন্দ্রপাড়া, পুরী, ভদ্রক, বালেশ্বর এবং পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও কলকাতায় ৬৫ থেকে ৭৫ কিলোমিটার, সর্বোচ্চ ৮৫ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। এছাড়া হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা জেলায় ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার, সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিবেগে ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে।

গত ৬ ঘণ্টা ধরে ঘণ্টায় ১৬ কিলোমিটার গতিবেগে এগোচ্ছে ইয়াস। বঙ্গোপসাগরে ইয়াস এই মুহূর্তে ১৮ ডিগ্রি ৭ মিনিট উত্তর অক্ষাংশ ও ৮৮ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে।

এই মুহূর্তে উড়িষ্যার পারাদ্বীপ থেকে ২২০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব, উড়িষ্যার বালেশ্বর থেকে ৩৩০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব, পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব ও সাগর দ্বীপ থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্বে অবস্থান করছে ইয়াস।

আজকের মধ্যে ইয়াস অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলেই জানিয়েছে আবহাওয়া অফিস। তারপর আরও উত্তর উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আগামীকাল বুধবার ভোরে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় রূপে উড়িষ্যা উপকূলে ধামরা বন্দরের কাছে পৌঁছনোর কথা ইয়াস-এর। বুধবার দুপুরে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় রূপে ইয়াস উড়িষ্যার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মধ্যে উড়িষ্যার বালেশ্বরের দক্ষিণ ও ধামরার উত্তর দিক দিয়ে অতিক্রম করবে বলে। তার পর ঘূর্ণিঝড় ঝাড়খণ্ডের দিকে চলে যাবে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

সংবাদ সূত্রঃ আনন্দবাজার