বিক্ষোভরত আফগান নারীদের বাঁধা দিচ্ছে তালেবান

বিক্ষোভরত আফগান নারীদের বাঁধা দিচ্ছে তালেবান

তালেবান শাসনের অধীনে রাজনৈতিক অঙ্গনে নারীদের অধিকারের দাবিতে গত শুক্রবার (৩ সেপ্টেম্বর) ও শনিবার কাবুলের রাস্তায় বিক্ষোভে অংশ নিয়েছেন আফগান নারী অধিকার কর্মীরা। সেখানে তালেবানের বিরুদ্ধে হামলা চালানোর অভিযোগ উঠেছে। খবর প্রকাশ করেছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, এক ভিডিওতে দেখা গেছে, বিক্ষোভে অংশ নেওয়া এক আফগান নারী মাথায় আঘাত পেয়েছেন এবং তার মুখে রক্তের ছাপ। নার্গিস সাদ্দাত নামে ওই নারী অধিকার কর্মী অভিযোগ করেছেন, শনিবার বিক্ষোভে অংশ নিলে তালেবানরা তাদের ওপর হামলা চালায়।

স্থানীয় টোলো নিউজ জানিয়েছে, বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট প্রাসাদের দিকে যেতে চাইলে তালেবান তাদের বাধা দেয় এবং কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।

নারী অধিকার কর্মী এবং বিক্ষোভকারীরা বলছেন, তারা প্রেসিডেন্ট প্রাসাদের গেইটের সামনে বিক্ষোভ করতে চেয়েছেন। কিন্তু ইসলামিক আমিরাত অব আফগানিস্তানের সদস্যরা তা করতে দেননি। বার্তা সংস্থা খামা প্রেসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে সাংবাদিকদের দ্বারা প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যায়, ফাঁকা গুলি ছোড়ার পরও বিক্ষোভরত নারীদের সরাতে না পেরে তাদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে তালেবান।

প্রত্যক্ষদর্শীদের মতে, নারী অধিকার কর্মীদের সরাতে গুলি ছুড়েন তালেবান সদস্যরা এবং সাংবাদিকদের স্থান ত্যাগ করতে নির্দেশ দেন।

সংবাদ সূত্রঃ খামা প্রেস/ এনডিটিভি