স্কুল ছাত্রকে যৌন নির্যাতন করায় তরুণীর ২০ বছরের কারাদণ্ড

ছাত্রদের দেখেশুনে রাখার দায়িত্বে থাকা তরুণীর হাতে চার বছর আগে এক শিক্ষার্থী যৌন নিগ্রহের শিকার হয়েছিল। চার বছর আগের ওই ঘটনায় হায়দরাবাদের আদালত ২০ বছরের কারাদণ্ড দিয়েছে।

এ ঘটনায় অভিযুক্ত তরুণীর বিরুদ্ধে মামলা দায়ের হয়েছিল পকসো আইনে। একটি বিশেষ আদালত মামলাটিতে ওই তরুণীকে দোষী সাব্যস্ত করে। ২০ বছরের কারাদণ্ডের পাশাপাশি তাকে ১০ হাজার টাকার জরিমানাও করা হয়েছে।

খবরে বলা হয়, ছেলেদের প্রাইমারি স্কুলে অভিযুক্ত ওই তরুণী কেয়ারটেকারের চাকরি করতেন। স্থানীয় ভাষায় এই পদকে বলা হয় ‘আয়াম্মা’ অর্থাৎ আয়া-মা।

২০১৭ সালের ১ ডিসেম্বর স্কুলের এক ছাত্রের বাবা সেই আয়াম্মার বিরুদ্ধেই যৌন নিগ্রহের অভিযোগ আনেন। অভিযোগে তিনি জানিয়েছিলেন, তার ছেলেকে নিয়মিত যৌন হেনস্থার শিকার হতে হয় স্কুলে।

অভিযোগে বলা হয়, স্কুলের আয়াম্মা ওই ছাত্রকে গোপনে ডেকে আদর করতেন এমনকি ছাত্রটির গোপনাঙ্গ স্পর্শও করতেন। ব্যাথা পেয়ে ছাত্রটি প্রতিবাদ জানালে তাকে মারধরও করতেন ওই তরুণী। অভিযোগে তরুণীকে বিকৃত মানসিকতার বলে উল্লেখ করেছিলেন ছাত্রের বাবা।

তিনি আরও বলেন, ‘ছেলের শরীরে আঘাতের চিহ্ন দেখে প্রশ্ন করতেই ওই ভয়াবহ অভিজ্ঞতার কথা জানায় সে।’ ছাত্রটিকে ওই তরুণী সিগারেটের ছ্যাঁকাও দিতেন বলে অভিযোগ করেছিলেন ছাত্রের বাবা। চারবছর পর সেই মামলার নিষ্পত্তি হয়।

বিশেষ শুনানিতে বৃহস্পতিবার ওই মামলায় তরুণীকে দোষী সাব্যস্ত করে আদালত। পকসো আইনে দোষী সাব্যস্ত তরুণীকে ২০ বছরের হাজতবাসের সাজা দেওয়া হয়েছে।

সংবাদ সূত্রঃ আনন্দবাজার পত্রিকা