সৌদি আরবে আর্ন্তজাতিক বাজপাখি প্রদর্শনী

বাজপাখি প্রাচীন আরব সংস্কৃতি থেকে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত একটি জাতীয় প্রতীক যা আরব ঐতিহ্য ও সংস্কৃতির অংশ, বেদুইন মরু শিকারীদের কাছে বাজপাখি নিয়ে শিকার অত্যন্ত জনপ্রিয়।

সৌদি আরবের ইতিহাস ঐতিহ্যের সাথে মিশে থাকা বাজপাখি নিয়ে তৃতীয় বারের মতো আর্ন্তজাতিক প্রদর্শনীর আয়োজন করেছে বলে জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)।

সৌদি ইন্টারন্যাশনাল ফ্যালকন অ্যান্ড হান্টিং এক্সিবিশনের তৃতীয় আয়োজন অনুষ্ঠিত হবে, রাজধানী শহর রিয়াদের উত্তরে মালহামে সৌদি ফ্যালকনস ক্লাবের প্রধান কার্যালয়ে ১ থেকে ১০ই অক্টোবর পর্যন্ত।

বিশ্বব্যাপী সৌখিন শিকারীদের আকৃষ্ট করতে এবং সৌদির কৃষ্টি কালচারকে সকলের মাঝে পরিচিত করতে এ আয়োজন। দশ দিনের জন্য অনুষ্ঠিত এবারের আয়োজনে যুক্তরাষ্ট্রসহ অংশ নিচ্ছে বিশ্বের ২০ টি দেশের ৩৫০ এর বেশী প্রদর্শক।

যাদের লক্ষ্য আরবীয় এ সংস্কৃতির ব্যাপক প্রচার ও প্রসার এবং ভবিষ্যৎ প্রজন্মের কাছে শৌখিন শিকারীদের শখের প্রকৃত মূল্যবোধকে তুলে ধরা।

এছাড়া এ আয়োজনের মাধ্যমে সৌদি আরব ছাড়াও আন্তর্জাতিক কোম্পানিগুলো তাদের বিভিন্ন ধরনের বাজপাখি এবং শিকারের সরঞ্জাম প্রদর্শন ও বিক্রির জন্য ব্যাপক সাড়া মেলে বলে জানায় কর্তৃপক্ষ।

২০১৮ সালের ডিসেম্বরে প্রথমবারের মতো এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়, ২০১৯ সালের অক্টোবরে দ্বিতীয় প্রদর্শনীতে সত্তর হাজারের অধিক দর্শনার্থীর উপস্থিতিতে প্রায় পাঁচ কোটি টাকার বাজপাখি বিক্রি হয়েছে।

সংবাদ সূত্রঃ সৌদি প্রেস এজেন্সি