সেনাবাহিনীতে যোগ দিতে অস্বীকার, জেলে ছিলেন তিনবার

ইসরায়েলের বাসিন্দা শাহার পিরেটস। ইসরায়েলী বাহিনী তিনবার তাকে কারাগারে পাঠিয়েছিল। কারণ, তিনি সেনাবাহিনীতে যোগদান করতে অস্বীকার করেছিলেন।

বাধ্যতামূলকভাবে অন্তত দুই বছরের জন্য হলেও ইসরায়েলের অধিকাংশ বাসিন্দাকে সেনাবাহিনীতে যোগ দিতে হয়। এ নীতি অমান্য করেছিলেন শাহার পিরেটস।

এ প্রসঙ্গে শাহার বলেন, ‘অনেকে আমাকে দেশদ্রোহী বলেছে; তারা বলেছে, দেশের মানুষের কথা আমি ভাবি না; এ রকম নানা কথা।’

সম্প্রতি ইসরায়েলের সামরিক কারাগারে ১৮ দিন কাটিয়ে এলেন শাহার। বিবিসি ওয়ার্ল্ডে প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, কারাগার থেকে বের হওয়ার পর তার বাবা-মা তাকে আলিঙ্গন করে স্বাগত জানাচ্ছেন।

শাহার বলেন, ‘আমি সেনাবাহিনীতে যোগ দেয়ার বিষয়ে অসম্মতি জানিয়েছি। কারণ, আমি পশ্চিম তীর ও গাজায় লাখ লাখ মানুষকে শোষণ করতে রাজি হইনি।’

ইসরায়েলে জাতীয় নিরাপত্তা অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। সেখানে সামরিক বাহিনীতে নিতে কম বয়সেই প্রস্তুত করে তোলা হয়। এরিয়েল নামের এক যুবকের বয়স ১৮। তিনি এ বছরই ইসরায়েলের সেনাবাহিনীতে যোগ দেবেন।

তবে অনেক ইসলায়েলি রয়েছেন যারা শারিরীক, চিকিৎসা ও ধর্মীয় কারণ দেখিয়ে সামরিক বাহিনীতে যোগ দেন না। এক্ষেত্রে শাহার সেনাবাহিনীতে যোগ না দেয়ার যে কারণ দেখিয়েছেন, সেটা সচরাচর অন্যরা দেখাতে যান না।

শাহার বিরোধীতা করেছেন ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের দখলদারিত্বের। তিনি বলেন, ‘অনেক লোকজনকে জিজ্ঞেস করা হয় না যে, তারা সেনাবাহিনীতে যোগ দেবে কিনা।’

শাহারের সিদ্ধান্তকে তার বাবা-মা স্বাগত জানিয়েছেন। বিশেষ করে, মেয়েকে কাছে রেখে বাবা একটু বেশিই খুশি।

সংবাদ সূত্রঃ বিবিসি ওয়ার্ল্ড