কৃষ্ণাঙ্গ নিহতের প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ চলছে

আবারও পুলিশের গুলিতে এক কৃষ্ণাঙ্গ নিহতের প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ হয়েছে। ঘটনাটি ঘটে স্থানীয় সময় শনিবার যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে। শহরটিতে রাস্তায় নেমে আসেন শত শত মানুষ। রাস্তায় নেমে শত শত মানুষ ব্যানার-ফেস্টুন নিয়ে ও ড্রাম বাজিয়ে বিক্ষোভে অংশ নিয়েছেন। প্রচণ্ড ঠান্ডার মধ্যেই অনুমতি ছাড়া কারও বাড়িতে প্রবেশ করে পুলিশ কর্তৃক অভিযানের তীব্র প্রতিবাদ জানাতে এসেছেন তারা। সবাই এসেছেন গত সপ্তাহে আমির লক নামের ২২ বছর বয়সী এক কৃষ্ণাঙ্গকে পুলিশ কর্তৃক হত্যার প্রতিবাদে।

স্থানীয় সময় শনিবার প্রায় পাঁচশ বিক্ষোভকারী মিনিসোটা শহরের গভর্নমেন্ট প্লাজার সামনে জড়ো হয়ে প্রতিবাদ জানান। গত সপ্তাহে মিনিয়াপলিস পুলিশ ওয়ারেন্ট ছাড়া এক বাড়িতে প্রবেশ করে আমির লক নামের এক কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যা করে। পুলিশের অভিযোগ, বন্দুকসহ নিজ বাড়িতে অবস্থান করছিলেন আমির।

পুলিশ জানায়, তারা একটি অনুশীলনমূলক অভিযানে ছিল। কারও ব্যক্তিগত সম্পত্তিতে না জানিয়ে প্রবেশ করে অভিযান চালানোর অনুশীলন করছিলেন তারা। অভিযানের সময় মারা যান আমির নামের এক ব্যক্তি। স্থানীয়রা রাস্তায় নেমে তীব্র প্রতিবাদ জানান এই অভিযানের। তাদের অভিযোগ, কৃষ্ণাঙ্গ হওয়ার কারণে হত্যা করা হয় তাকে। বিক্ষোভকারীরা অভিযুক্ত কর্মকর্তাদের শাস্তিসহ স্থানীয় মেয়র ও পুলিশপ্রধানের পদত্যাগের দাবিও জানান।

স্থানীয় পুলিশপ্রধান এক সংবাদ সম্মেলনে জানান, দেশটির আইন বিভাগ ঘটনার তদন্ত করছে। অভিযুক্তদের দ্রুত শাস্তির আওতায় আনা হবে।

এদিকে ব্রাজিলের রিও ডি জেনিরো, সাউ পাউলোসহ অন্যান্য শহরে স্থানীয়দের দ্বারা এক অভিবাসী হত্যার প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ করেন অভিবাসীরা। গত জানুয়ারিতে রিওর সৈকতে হাঁটতে যান ময়েজ মুগেনি কাবাগামবি নামের এক কঙ্গোলিজ অভিবাসী। স্থানীয় তিন ব্যক্তি কোনো কারণ ছাড়াই জ্ঞান হারানোর আগ পর্যন্ত রড দিয়ে মারতে থাকেন ওই ব্যক্তিকে। পরে মারা যান ওই অভিবাসী।

স্থানীয় পুলিশ জানায়, তারা এ ঘটনার সুষ্ঠু তদন্ত করছে। তাদের দেশে আশ্রয় পাওয়া অভিবাসী মারা যাওয়ায় গভীর উদ্বেগ জানায় তারা।

Scroll to Top