russain

আত্মঘাতী ড্রোন হামলার,পর রুশ তেল শোধনাগারের কার্যক্রম বন্ধ

ইউক্রেনীয় ড্রোন হামলার কারণে রবিবার রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় ক্রাসনোদরে একটি তেল শোধনাগারকে কার্যক্রম স্থগিত করতে বাধ্য করেছে। সংস্থাটির অপারেটর ও কর্তৃপক্ষের বরাত দিয়ে এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ক্রাসনোদরের আঞ্চলিক কর্মকর্তা রোমান সিনিয়াগোভস্কি টেলিগ্রামে লিখেছেন, ‘রাতে ছয়টি ড্রোন স্লোভিয়ানস্ক-অন-কুবানের শোধনাগারের অঞ্চলে পড়েছিল।’

প্রতিবেদনে বলা হয়েছে, আজভ সাগরের পূর্বে ক্রাসনোদর অঞ্চলে স্লাভিয়ানস্ক-অন-কুবান শোধনাগার রাশিয়ার দক্ষিণাঞ্চলের মধ্যে অন্যতম বৃহত্তম।

দুই বছরেরও বেশি সময় ধরে রাশিয়ার আক্রমণের মুখোমুখি ইউক্রেন সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়ার অভ্যন্তরে আক্রমণ বাড়িয়েছে, বিশেষ করে জ্বালানিকেন্দ্রগুলোকে লক্ষ্য করে।

শোধনাগারটির নিরাপত্তাপ্রধান এডুয়ার্ড ট্রুটনেভ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সকে বলেছেন, ‘হামলা হয়েছে। বর্তমানে কারখানাটি স্থবির হয়ে পড়েছে। আমরা ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করছি।

এ ছাড়া ইউক্রেনের একটি প্রতিরক্ষা সূত্র জানিয়েছে, তাদের বাহিনী শোধনাগার এবং কুশচিওভস্কি সামরিক বিমানঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে। সূত্রটি বলেছে, গত তিন সপ্তাহে কুশচিওভস্কি সামরিক বিমানঘাঁটি এবং স্লোভিয়ানস্ক শোধনাগারে এটি ইউক্রেনের নিরাপত্তা পরিষেবার দ্বিতীয় ড্রোন হামলা। বিমানঘাঁটিতে বেশ কিছু বিমান এবং শোধনাগার কমপ্লেক্সকে আঘাত করা হয়েছে।

পৃথকভাবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় অনুসারে, শনিবার রাতে রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ৫৭টি ইউক্রেনীয় ড্রোনকে বাধা দেয়।

৯টি এটিএসিএমএস কৌশলগত ক্ষেপণাস্ত্র এবং একটি ড্রোন সংযুক্ত ক্রিমিয়া উপদ্বীপের ওপর গুলি করে ধ্বংস করা হয়েছে।এ ছাড়া আঞ্চলিক গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাডকভের মতে, রবিবার ইউক্রেনের বিমান হামলা রাশিয়ার সীমান্ত অঞ্চল বেলগোরোডকে লক্ষ্য করে।

Scroll to Top