রুশ সৈন্যদের বিরুদ্ধে ইউক্রেনীয়দের শেষ ঘাঁটিতে রক্তক্ষয়ী লড়াই

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় মারিউপোল শহরের আজভস্টাল ইস্পাত কারখানার ভেতরে থাকা ইউক্রেনের যোদ্ধারা রুশ সৈন্যদের বিরুদ্ধে রক্তক্ষয়ী লড়াই চালিয়ে যাচ্ছে বলে আজভ রেজিমেন্টের কমান্ডার খবর দিয়েছেন।

টেলিগ্রামে কমান্ডার ডেনিস প্রকোপেঙ্কো এক ভিডিও পোস্টে তার সৈন্যদের প্রশংসা করে বলেছেন, তারা রাশিয়ানদের বিরুদ্ধে অতিমানবীয় তৎপরতা দেখিয়েছে। তিনি কারখানার সার্বিক পরিস্থিতিকে \’ভয়াবহ কঠিন\’ বলে আখ্যায়িত করেছেন।

তার এ বার্তা এমন সময় এলো যখন ইউক্রেনের কর্মকর্তারা বলছেন যে রুশ সৈন্যরা কারখানার ভেতরে প্রবেশ করেছে। মারিউপোলে এই ইস্পাত কারখানাকেই এখন ইউক্রেনীয় সৈন্যদের শেষ ঘাঁটি বলে উল্লেখ করা হচ্ছে।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন বিশাল ওই কারখানার ভেতরে থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে আনার কাজ অব্যাহত থাকবে।

মারিউপোল লড়াইয়ের শেষ দিন কি আজই?

বিবিসি সংবাদদাতা জো ইনউড লিখেছেন যে মারিউপোলের লড়াই আজই শেষাংশে প্রবেশ করতে পারে। আজভ সাগরের গুরুত্বপূর্ণ এই বন্দর নগরী কৌশলগত কারণে খুবই গুরুত্বপূর্ণ এবং অনেকের কাছে এটিই ছিলো রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ের প্রতীক।

কয়েক সপ্তাহ ধরে এ লড়াইয়ের শেষ জায়গা ছিলো আজভস্টাল ইস্পাত কারখানা। এ কারখানার ভেতরে টানেল ও পারমাণবিক বাংকারের মধ্যে লুকিয়ে ছিলো ইউক্রেনের সেনারা ছাড়াও বহু বেসামরিক নাগরিক।

কয়েকদিনের ব্যাপক বোমাবর্ষণের পর মনে হচ্ছে রাশিয়া সেখানে আক্রমণ আরও জোরদার করেছে। শহরটির নিয়ন্ত্রণ পেলে রাশিয়া থেকে সরাসরি ক্রিমিয়ার সড়ক যোগাযোগ প্রতিষ্ঠিত হবে।

সবচেয়ে বড় কথা হলো মারিউপোলে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে রুশ সেনাদের একটি বড় অংশ কার্যত \’ফ্রি\’ হবে কারণ তারা এতদিন ব্যস্ত ছিলো ইউক্রেনের যোদ্ধাদের বিরুদ্ধে লড়াইয়ে।

সংবাদ সূত্রঃ বিবিসি