দ্বিতীয় দফায় ইসরায়েলের কাছে ১৫ কোটি ডলারের অস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র

কংগ্রেসকে পাশ কাটিয়ে ইসরায়েলের কাছে দ্বিতীয় দফায় অস্ত্র বিক্রি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। এবার পৌনে ১৫ কোটি ডলারের অস্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রি করা হচ্ছে। যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ উপেক্ষা করে গাজায় হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

গতকাল শুক্রবার ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। খবর আল জাজিরার

পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন বলেছেন, এক মাসেরও কম সময়ের মধ্যে দ্বিতীয় দফায় ইসরায়েলকে জরুরি ভিত্তিতে অস্ত্র সরঞ্জাম দেওয়া হচ্ছে। এবার ইসরায়েলের কাছে ১৪ কোটি ৭৫ হাজার ডলারের সামরিক সরঞ্জাম বিক্রি করা হবে। তিনি বলেন, ইসরায়েলের নিরাপত্তার বিষয়ে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ। এসব অস্ত্র যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের জন্যই হুমকি মোকাবিলায় ইসরায়েলের আত্মরক্ষার সক্ষমতা নিশ্চিত করা অত্যাবশ্যক।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, এবারের সামরিক প্যাকেজের মধ্যে ট্যাংকের গোলা বানানোর সরঞ্জাম রয়েছে। চলতি মাসের শুরুতে ইসরায়েলের কাছে ট্যাংকের ১৩ হাজার গোলা বিক্রি করে যুক্তরাষ্ট্র। যার মূল্য ছিল ১০ কোটি ৬০ লাখ ডলার। এবারের প্যাকেজে থাকছে ফিউজ, চার্জ এবং প্রাইমারসহ আনুষঙ্গিক সরঞ্জাম। এসব সরঞ্জামগুলো ইসরায়েলের আগে কেনা ১৫৫ মিলিমিটার শেল তৈরিতে ব্যবহৃত হবে।

Scroll to Top