গাজায় যুদ্ধবিরতি নিয়ে জাতিসংঘে ভোট আগামী মঙ্গলবার, ‘ভেটো’ দেবে যুক্তরাষ্ট্র

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইসরায়েল-হামাস যুদ্ধে যুদ্ধবিরতির ভোট আগামী মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) হতে পারে। যুদ্ধবিরতির এ প্রস্তাব এনেছে সদস্য রাষ্ট্র আলজেরিয়া। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র এই উদ্যোগে ভেটো দেওয়ার ইঙ্গিত দিয়েছে। শনিবার (১৭ ফেব্রুয়ারি) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

প্রতিবেদন থেকে জানা গেছে, প্রায় দুই সপ্তাহ আগে এই খসড়া প্রস্তাব উত্থাপন করেছে আলজেরিয়া। তবে এই করা খসড়া প্রস্তাব নিয়ে শনিবার এক বিবৃতিতে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড বলেন, এ ধরনের একটি প্রস্তাব যুদ্ধবিরতি নিয়ে চলমান \’সংবেদনশীল দরকষাকষি\’ প্রক্রিয়াকে বিপদগ্রস্ত করতে পারে।

গাজায় মানবিক যুদ্ধবিরতির প্রস্তাব গৃহীত হওয়া বা না হওয়ার বিষয়ে টমাস গ্রিনফিল্ড বলেন, যুক্তরাষ্ট্র এই খসড়া প্রস্তাব সমর্থন করে না। এটা নিয়ে ভোটের আয়োজন করা হলে তা গ্রহণ করা হবে না। এটিতে ভেটো দেবে যুক্তরাষ্ট্র। তবে বারবার \’মানবিক যুদ্ধবিরতির\’ আহ্বান জানিয়ে এসেছে দেশটি।

প্রতিবেদন থেকে জানা গেছে, গাজায় স্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাবে দুইবার ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। এভাবেই মিত্র ইসরায়েলকে সুরক্ষা দিয়ে আসছে পশ্চিমা এই দেশ।

১৫ সদস্যদের জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কোনও প্রস্তাব পাস করার জন্য অন্তত ৯ সদস্যের ‘হ্যাঁ’ ভোট প্রয়োজন। স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন বা রাশিয়া যদি ‘না’ ভোট দেয় তাহলে প্রস্তাব পাস হবে না। স্থায়ী সদস্যদের না ভোটকে ভেটো বলে।

Scroll to Top