১০ হাজার পাউন্ডে বিক্রি হলো স্টার ওয়ার্স সিনেমার স্ক্রিপ্ট

স্ক্রিপ্টটির লেখক জর্জ লুকাস। এটি স্টার ওয়ার্স সিরিজের প্রথম সিনেমা ‘দ্য অ্যাডভেঞ্চার অব লুক স্টারকিলার-এর চতুর্থ খসড়া স্ক্রিপ্ট। তবে স্ক্রিপ্টটি ছিল অসম্পূর্ণ। এর পৃষ্ঠাগুলোর রঙেও ছিল বৈচিত্র।

পশ্চিম লন্ডনের একটি ফ্ল্যাটে হলিউড অভিনেতা হ্যারিসন ফোর্ডের রেখে যাওয়া স্টার ওয়ার্স সিরিজের একটি সিনেমার স্ক্রিপ্ট নিলামে তোলার পর ১০ হাজার ৭৯৫ পাউন্ডে বিক্রি হয়েছে। খবর বিবিসির।

১৯৭৬ সালে পশ্চিম লন্ডনের নটিং হিল ডিস্ট্রিক্টের এলগিন ক্রিসেন্টে ওই ফ্ল্যাটটি ভাড়া নিয়েছিলেন ফোর্ড। গত শনিবার বিকেলে হার্টফোর্ডশায়ারের কিংস ল্যাংলেতে স্ক্রিপ্টটি নিলামে তোলা হয়। এটি মোটামুটি ৮ হাজার পাউন্ডে বিক্রি হতে পারে বলে ধারণা করা হয়েছিল।

নটিং হিলের ওই ফ্ল্যাটের মালিকরা জানান, সানডে টাইমস-এ ভাড়া সংক্রান্ত একটি বিজ্ঞাপন প্রচার থেকে ফোর্ডের সঙ্গে তাদের সুসম্পর্ক গড়ে ওঠে। ফোর্ড তাদের বাগানের জন্য গাছও কিনে এনেছিলেন। ফোর্ড মালিকের পরিবারের সন্তানের প্রথম জন্মদিনের পার্টিতেও এসেছিলেন।

পরিবারটি জানায়, ফোর্ড অসাধারণ এবং খুবই পরিপাটি ভাড়াটিয়া ছিলেন। স্ক্রিপ্টটির লেখক জর্জ লুকাস। এটি স্টার ওয়ার্স সিরিজের প্রথম সিনেমা ‘দ্য অ্যাডভেঞ্চার অব লুক স্টারকিলার-এর চতুর্থ খসড়া স্ক্রিপ্ট।

স্ক্রিপ্টটির ৫৬ নম্বর পৃষ্ঠায় নিষ্ঠুর প্রকৃতির নায়ক হ্যান সোলো হিসেবে আবির্ভূত হন ফোর্ড। তবে স্ক্রিপ্টটি ছিল অসম্পূর্ণ। এর পৃষ্ঠাগুলোর রঙেও ছিল বৈচিত্র।

নিলামে হ্যারিসন ফোর্ডের ফ্ল্যাটে রেখে যাওয়া জিনিসপত্রের আরেকটি সেট তৈরি করা হয়েছিল। এর মধ্যে ছিল তার এজেন্ট প্যাট্রিসিয়া ম্যাককুইনির একটি চিঠি। চিঠিতে তার চুক্তি এবং সিনেমা নিয়ে সম্ভাবনার বিষয়ে আলোচনা করা হয়েছিল।

চিঠিতে স্ত্রীর সঙ্গে যোগাযোগ না করার জন্য এই হলিউড অভিনেতার তিরস্কারও করা হয়েছিল। চিঠিটি ১৭৭.৮০ পাউন্ডে বিক্রি হয়েছে।

সিনেমার একটি শ্যুটিং শিডিউলও বিক্রয়ের জন্য রাখা হয়েছিল। এর মধ্যে হাতে লেখা একটি নোটও ছিল। এই নোটে ফোর্ড ও সিনেমা প্রযোজক রবার্ট ওয়াটসের মধ্যে একটি বৈঠকের উল্লেখ পাওয়া যায়। এই নোটটি ৪ হাজার ৮২৬ পাউন্ডে বিক্রি হয়েছে।