ইলন মাস্ককে টপকে বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় মাত্র ৯ মাসের ব্যবধানে শীর্ষ অবস্থান হারিয়েছেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও এক্সের (টুইটার) প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক। এই তালিকায় প্রথমবারের মতো শীর্ষে উঠেছেন বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স সাইট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

আজ মঙ্গলবার ৫ মার্চ ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি’র প্রতিবেদনে বলা হয়, গতকাল সোমবার টেসলা ইনকরপোরেটেডের শেয়ার ৭ দশমিক ২ শতাংশ পতনের পর জেফ বেজোসের কাছে শীর্ষ ধনীর স্থান হারান মাস্ক।

প্রতিবেদনে বলা হয়, গতকাল সোমবার টেসলার শেয়ারের ৭ দশমিক ২ শতাংশ দরপতন হয়েছে। এর প্রভাবে মাস্কের মোট সম্পদের পরিমাণ কমে দাঁড়িয়েছে ১৯৭ দশমিক ৭ বিলিয়ন ডলার। আর বেজোসের মোট সম্পদের পরিমাণ ২০০ দশমিক ৩ বিলিয়ন ডলার।

গত নভেম্বর পর্যন্ত হিসাব অনুযায়ী, বেজোসের মোট সম্পদের পরিমাণ ১৭০ বিলিয়ন ডলার ছিল। ওই সময় তিনি বিশ্বের তৃতীয় শীর্ষ ধনী ব্যক্তি ছিলেন। এবার একেবারে শীর্ষ ধনীর তালিকায় উঠলেন।

২০২১ সাল থেকে ইলন মাস্ক বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় ওপরের অবস্থানে ছিলেন। টেসলা ও এক্স ছাড়াও রকেট কোম্পানি স্পেসএক্স ও নিউরালিংকের প্রধান হিসেবে রয়েছেন ইলন মাস্ক। নিউরালিংক মানুষের মস্তিষ্ককে কম্পিউটারের সঙ্গে সংযুক্ত করার জন্য অতি উচ্চ ব্যান্ডউইডথের ব্রেন মেশিন ইন্টারফেস তৈরি করছে।

অপরদিকে বেজোসের নেতৃত্বে অ্যামাজন এখন ই-কমার্সের পাশাপাশি ক্লাউড কম্পিউটিং, অনলাইন বিজ্ঞাপন, ডিজিটাল স্ট্রিমিং ও কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ব্যবসাও পরিচালনা করছে। মহাকাশে মানুষবাহী রকেট পাঠানো প্রতিষ্ঠান ‘ব্লু অরিজিন’ প্রতিষ্ঠা করেছেন জেফ বেজোস।

Scroll to Top