japan

৪ জুনের মধ্যে স্যাটেলাইট উৎক্ষেপণ করছে উত্তর কোরিয়া: জাপান

গত বছরের নভেম্বর তিনবারের প্রচেষ্টায় মহাকাশে গুপ্তচর স্যাটেলাইট পাঠানোর পর এবার স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনা করছে উত্তর কোরিয়া। এমন অভিযোগ এনেছে জাপান। টোকিও বলছে ২৭ মে থেকে ৪ জুনের মধ্যে উত্তর কোরিয়া মহাকাশে স্যাটেলাইট পাঠাতে পারে। খবর আল জাজিরা

জাপানের কোস্টগার্ড জানিয়েছে, স্যাটেলাইট উৎক্ষেপণের আটদিন ব্যাপী কর্মযজ্ঞ রোববার গভীর রাত অথবা সোমবার থেকে শুরু হতে পারে। এছাড়া স্যাটেলাইট বহন করা রকেটের ধ্বংসাবশেষ কোরিয়ান উপদ্বীপের কাছে উত্তর কোরিয়ার তিনটি বিপজ্জনক উপকূলীয় এলাকা অথবা ফিলিপাইনের অন্যতম দ্বীপ লউজনে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

উত্তর কোরিয়ার বিরুদ্ধে এমন এক সময় এ অভিযোগ আনা হলো যখন পাঁচ বছরের মধ্যে এই প্রথম চীন, দক্ষিণ কোরিয়া এবং জাপান ত্রিসম্মেলনে বসতে যাচ্ছে।

জাপানের পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, মোবাইল ফোনে জাপান, দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র এ নিয়ে আলোচনায় বসে এবং উত্তর কোরিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মাধ্যমে স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা থেকে সরে আসার আহ্বান জানায়। কারণ এ ধরনের পদক্ষেপ জাতিসংঘের রেজুলেশন বিরোধী।

এদিকে শুক্রবার দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে বিষয়টি তারা গভীরভাবে পর্যবেক্ষণ করছে।

সিউলের দাবি স্যাটেলাইট উৎক্ষেপণে উত্তর কোরিয়া রাশিয়ার সহযোগিতা পাচ্ছে। কারণ ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়া পিয়ংইয়ং এর অস্ত্র ব্যবহার করছে।

Scroll to Top