cake

কি এমন কেক যা খেয়ে মারা গিয়েছিলেন সুইডেনের রাজা

সুইডেনের ‘সেমলা’ কেক বেশ মিষ্টি ও নরম। দেখতে সাধারণ মনে হলেও সেমলা খাওয়ার প্রলোভন সহজে উপেক্ষা করতে পারেন না সুইডিশরা। বিশেষ করে লেন্টের উপবাসের সময়ে তো নয়ই।

সেমলার একটি কলঙ্কজনক ইতিহাস রয়েছে। সেটি হলো সুইডেনের রাজা অ্যাডলফ ফ্রেডেরিক নাকি এই পেস্ট্রির কারণে মারা গিয়েছিলেন। সেটা ১৭৭১ সালের কথা। ব্যাপক ভোজের পর তিনি নাকি ১৪টি সেমলার খেয়েছিলেন। ওই সময় দুধের ওপর সেই কেক পরিবেশন করা হতো। বিশেষজ্ঞদের ধারণা, বদহজমের কারণে রাজার স্ট্রোক হয়েছিল। পরে মারা যান তিনি।

প্রতিটি সেমলায় গড়ে প্রায় ৫০০ ক্যালরি থাকে। উপবাসের সূচনার আগের দিন সেমলা দিবস পালন করা হয়। সেদিন স্টকহোমের বাক বেকারিতে প্রায় ২০ হাজার সেমলা বিক্রি হয়।

পেস্ট্রি শেফ রমেশ ডি সিলভা সেমলা সম্পর্কে বলেন, ‘খুব মিষ্টি এবং খেলেই পেট ভরে যায়। তাই তিনি (রাজা ফ্রেডেরিক) বোধ হয় সেমলার প্রেমে পড়েছিলেন বলে এক ধাক্কায় ১৪টি খেয়ে ফেলেছিলেন। তিনি নিশ্চয় স্বর্গেই রয়েছেন। পছন্দের খাবার খেয়ে সে কারণে মরতে কে না চায়।’

মেশ ডি সিলভা আরও বলেন, ‘সেমলা আসলে সাধারণ রুটি। যার মধ্যে অনেক এলাচি রয়েছে। সুইডিশরা এলাচি ভালোবাসেন। সেমলা তৈরির প্রথম ধাপ হলো ওপরের অংশ কাটা। পুর হিসেবে আমন্ডবাদামের পেস্ট সবচেয়ে জনপ্রিয়। তাই এখন আমি সামান্য পুর ভরছি। কামড় দিলে আমন্ডের ছোট ছোট টুকরা মুখে টের পাবেন। ঠিকমতো ক্রিম ফাটানো আরেকটি জরুরি বিষয়। কারণ, ক্রিম বেশি ফাটালে শেষ পর্যন্ত মাখন হয়ে যাবে।’

স্টকহোমের বেকারিগুলোতে নিত্যনতুন সেমলার পরিবেশন করা হয়। বর্তমানে সেমলার খ্যাতি সুইডেনের সীমানা অতিক্রম করে গেছে।

Scroll to Top