abdur rahman

জাতির স্বার্থে কম্বাইন্ড ডিগ্রির বিকল্প নাই: প্রাণিসম্পদ মন্ত্রী

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ আব্দুর রহমান বলেছেন, কম্বাইন্ড ডিগ্রিধারীরা (বিএসসি ভেট সাইন্স এন্ড এএইচ) একই সঙ্গে ডাক্তারি এবং পশু পালন ও ব্যবস্থাপনার নানাবিধ সেবা দিতে পারলে নিঃসন্দেহে দেশের জন্য ভালো। এতে কারো আপত্তি থাকার কথা না। এমন একটা ডিগ্রি জাতির জন্য খুবই প্রয়োজন।

তিনি বলেন, প্রাণীসম্পদ সেক্টরে ঘরের মধ্যে ঘর মশারির মধ্যে মশারি এরকম একটা ব্যাপার দেখতে পাচ্ছি। এ ব্যাপারটির গভীরে নিশ্চয়ই যাব যেন সবাইকে একজায়গায় নিয়ে এসে মূল লক্ষ্য অর্জন করতে পারি। একই জায়গায় ভিন্ন ভিন্ন ডিগ্রী অর্জন করে যে কাজটি করে সে কাজটি যদি একজন কম্বাইন্ড ডিগ্রিধারী করতে পারে তাহলে কম্বাইন্ড ডিগ্রিতে আপত্তি টা কোথায় তা আমার বোধগম্য নয়। এছাড়াও বিএলআরআই তে কেন কম্বাইন্ড ডিগ্রিধারীদের নাম আসে না তা সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে কথা বলে খতিয়ে দেখা হবে।

রোববার (২জুন) বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ডেইরি বিজ্ঞান বিভাগ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই কথা বলেন মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান এমপি।

প্রধান অতিথির বক্তব্যে মৎস ও প্রানিসম্পদ মন্ত্রী আরও উল্লেখ করেন, দেশের মানুষের দুধের ও পুষ্টির চাহিদা পূরণে দুধ উৎপাদন বাড়াতে হবে।তবে এক্ষেত্রে প্রান্তিক খামারিদের দুধের ন্যায্য মূল্য প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করনের মাধ্যমে তা সম্ভব হবে।অন্যথায় উৎপাদন বৃদ্ধি সহজতর হবে না। তিনি আরও বলেন কুরবানিকে সামনে রেখে কিছু কিছু দুষ্ট চক্র চোরাই পথে গরু নিয়ে আসছে বলে অভিযোগ পেয়েছি।এ ব্যাপারে স্বরাস্ট্র মন্ত্রিকে অবহিত করার মাধ্যমে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। বিষয়টিতে খামারিদের বিচলিত না হওয়ার অনুরোধ করেন তিনি।

রোববার সকাল ১০ ঘটিকায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্ণাঢ্য র‍্যালির মাধ্যমে শুরু হয় বিশ্ব দুগ্ধ দিবস-২০২৪। পরবর্তীতে শেখ রাসেল মিলনায়তনে প্রধান অথিতি মৎস ও প্রানিসম্পদ মন্ত্রী আব্দুর রহমান এমপি এর উপস্থিতিতে সভা ও সেমিনার অনুষ্ঠিত হয়।এসময়ে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ, ময়মনসিংহ-৫ আসনের মাননীয় সংসদ সদস্য কৃষিবিদ নজরুল ইসলাম এমপি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া, উপ-উপাচার্য প্রফেসর ড. অলোক কুমার পাল, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেকৃবির এএসভিএম অনুষদের ডিন প্রফেসর ড. কে. বি. এম. সাইফুল ইসলাম। অনুষ্ঠানের প্রতিপাদ্যের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন শেকৃবির ডেইরি বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ আসাদুজ্জামান।

অনুষ্ঠানের আহবায়ক এবং কিনোট স্পিকার ডেইরি অনুষদের চেয়ারম্যান ড. মো. আসাদুজ্জামান তার বক্তব্যে দুধের উপকারিতার কথা উল্লেখ করে বলেন, দুধের মধ্যে বিদ্যামান ল্যাকটোজ আমাদের জন্য উপকারী।দুধের ফ্যাটের কোনো ক্ষতিকর দিক নেই।যদিও অন্যান্য ফ্যাটের অপকারিতা রয়েছে। তাই প্রচলিত ভুল জ্ঞান বাদ দিয়ে আমাদের দুধ উৎপাদন ও গ্রহনের দিকে গুরুত্ব দিতে হবে।

উল্লেখ্য, বিশ্ব দুগ্ধ দিবস-২০২৪ কে কেন্দ্র করে ফ্রিতে দৈনিক ১০০ এতিম শিশুকে ২৫০ মিলি দুধ খাওয়ানোর কার্যক্রম গ্রহন করা হয় এবং এই কার্যক্রম বছর ব্যাপি চলবে বলে উল্লেখ করা হয়।কৃষক লীগের সভাপতি সমীর চন্দের অর্থায়নে শেকৃবির এএসভিএম অনুষদ কর্তৃক এ উদ্যোগ গ্রহণ করা হয়।

Scroll to Top