india5

ভেঙে দেয়া হলো ভারতের লোকসভা

ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভা আনুষ্ঠানিকভাবে ভেঙে দিয়েছেন ভারতীয় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। বুধবার (৫ জুন) বিকেলে রাষ্ট্রপতি দ্রৌপদীর এক্স হ্যান্ডেল থেকে বিষয়টি জানানো হয়। খবর বিবিসির।

অবশ্য ভারতে নতুন সরকার গঠনের আগে লোকসভা ভেঙে দেয়ার বিষয়টি একটি আনুষ্ঠানিকতা মাত্র। এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার মন্ত্রীদের পদত্যাগপত্র গ্রহণ করেন ভারতীয় রাষ্ট্রপতি।

মঙ্গলবার ভারতের লোকসভা নির্বাচনের ফল ঘোষণা করা হয়। সেখানে দেখা যায়, বিজেপি ২৪০টি আসন পেয়েছে। যদিও সরকার গঠনের জন্য প্রয়োজন ২৭২টি আসন। কংগ্রেসের ইন্ডিয়া জোট ২৩২ আসনে জিতে চমক দেখিয়েছে। এ ছাড়া বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের জেডিইউ ১২টি এবং অন্ধ্রপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর তেলুগু দেশম পার্টি বা টিডিপি ১৬টি আসন পেয়েছে। ফলে নতুন জোট সরকার গঠনে এই দুই দলের ওপর নির্ভর করছে অন্য বড় দল দুটি।

অন্য বারের মতো ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ক্ষমতাসীন বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় এখন জোট সরকার গঠনের তোড়জোড় চলছে। এবারের নির্বাচন পরবর্তী হিসাব-নিকাষে কিংমেকার হিসেবে আবির্ভূত হয়েছেন নীতীশ কুমার ও চন্দ্রবাবু নাইডু। তাদের দুজনের সমর্থন পেলেই সরকারে আসতে পারবে বিজেপির এনডিএ জোট কিংবা কংগ্রেসের ইন্ডিয়া জোট। ইতিমধ্যে দুই নেতাকে জোটে ভিড়াতে চেষ্টা-তদবির শুরু করে দিয়েছে বড় দল দুটি।

Scroll to Top