জার্মানিতে আবারও বাড়লো লকডাউনের সময়সীমা

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে জার্মানিতে আবারও লকডাউনের সময়সীমা বাড়িয়েছে অ্যাঙ্গেলা মার্কেল সরকার। আগামী ১৮ এপ্রিল পর্যন্ত বাড়ানো লকডাউনের সময়সীমায় নতুন করে আর কোনো বিধিনিয়মই শিথিল না করার পরিকল্পনা প্রশাসনের। সরকারি এ সিদ্ধান্তকে সঠিক বলছেন জার্মান নাগরিকরা।

এতে এক জার্মান নাগরিক বলেন, সাম্প্রতিক সময়ে যেহেতু করোনার পরিস্থিতি অবনতি হয়েছে সেহেতু লকডাউনের সময়সীমা বাড়ানোর সিদ্ধান্তটা সঠিক বলে মনে করি। তা ছাড়া টিকা কার্যক্রমে এখনো গতি না আসা ও হাসপাতালগুলোতে করোনা রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় লকডাউনের বিকল্প আর কি হতে পারে?

এই অবস্থায় আর কোনো বিধিনিষেধে শিথিলতা দেয়ার কোনো পরিকল্পনা নেই জানিয়েছে অ্যাঙ্গেলা মার্কেল প্রশাসন। বরং বন্ধ করে দেয়া হবে সীমিত আকারে খুলে দেয়া শিক্ষাপ্রতিষ্ঠানও। কড়াকড়ি দেয়া হবে সাধারণ নাগরিকদের রাত-বিরাতে চলাচলের ক্ষেত্রেও। এমনকি ছুটিতে জার্মানির বাইরে অন্য কোনো দেশে গিয়ে করোনায় আক্রান্ত হলে দায় নিতে হবে নিজেকেই এমন পরিস্থিতিতে বিপাকে দেশটিতে বসবাসরত প্রবাসীরাও।

জার্মানিতে চলমান ভ্যাকসিন প্রদান কার্যক্রমে প্রথম ডোজ নিয়েছেন ৭৬ লাখ মানুষ ও দুই ডোজ পাওয়া মানুষের সংখ্যা এখন ৩৪ লাখ। এই সংখ্যাটি মোট জনসংখ্যার মাত্র চার শতাংশ। বিশেষজ্ঞরা বলছেন সামনের দিনগুলোতে ভ্যাকসিন প্রদান কার্যক্রমে গতি না আনতে পারলে লকডাউনের গ্যাড়াকল থেকে বাইর হওয়া একেবারেই অসম্ভব হয়ে দাঁড়াবে।

Scroll to Top