‘বাংলাদেশে বৌদ্ধদের হুমকি দেয়া হচ্ছে’

মিয়ানমারের রোহিঙ্গা সংকটকে কেন্দ্র করে একটি স্বার্থন্বেষী মহল বাংলাদেশে বসবাসরত বৌদ্ধ ধর্মাবলম্বীদের বিচ্ছিন্নভাবে হুমকি দিচ্ছে বলে অভিযোগ করেছে সম্মিলিত বৌদ্ধ সমাজ।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত রোহিঙ্গা সম্প্রদায়ের উপর ‘হামলা ও নির্যাতনের’ ঘটনায় মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে এ অভিযোগ করা হয়। মানববন্ধনে লিখিত বক্তব্য পাঠ করেন সম্মিলিত বৌদ্ধ সমাজের মুখ্য সমন্বয়ক অশোক বড়ুয়া।

তিনি অভিযোগ করেন, ‘মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুকে কেন্দ্র করে ‘স্বার্থান্বেষী’ মহলটি সাধারণ মানুষকে বিভ্রান্ত করতে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছে। ফেসবুকসহ স্যোশাল মিডিয়াগুলোতে উসকানিমূলক প্রচারণার মাধ্যমে মিয়ানমার পরিস্থিতির অকারণ দায়ভার এ দেশের শান্তিপ্রিয় নিরীহ বৌদ্ধদের উপর চাপিয়ে তাদের উপর প্রতিহিংসা চরিতার্থ করতে চাইছে।’

এই ক্রমাগত হুমকির মুখে বৌদ্ধ ধর্মাবলম্বী ও ভিক্ষু সংঘ ‘শঙ্কা ও নিরাপত্তাহীনতায়’ ভুগছেন বলে জানান সমাবেশে উপস্থিত বৌদ্ধ নেতারা।

অশোক বড়ুয়া আরও বলেন, ‘বাংলাদেশের মানুষ সাম্প্রদায়িক ও হিংসাত্মক কাজ কখনও সমর্থন করে না, আমরা সবসময় শান্তিপূর্ণ সহাবস্থানের পক্ষে। আবহমানকাল থেকে বাংলাদেশে যে অসাম্প্রদায়িক সংস্কৃতি গড়ে উঠেছে, মহান মুক্তিযুদ্ধের চেতনাকে বুকে ধারণ করে এই পরম্পরা সমুন্নত রাখতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।’
মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গাদের উপর ‘সহিংস’ ঘটনার স্থায়ী সমাধান চেয়ে রবিবার (১০ সেপ্টেম্বর) ঢাকাস্থ মিয়ানমার দূতাবাসে স্মারকলিপি পেশ করবেন সম্মিলিত বৌদ্ধ সমাজের প্রতিনিধিরা এবং এই অনুলিপি জাতিসংঘের কার্যালয়সহ সংশ্লিষ্ট সব মহলে পাঠানো হবে বলে জানান অশোক বড়ুয়া।

মিয়ানমারের ঘটনাকে ‘নিষ্ঠুর কর্মকাণ্ড’ হিসেবে আখ্যায়িত করে বৌদ্ধ সমাজের পক্ষে সংকট নিরসনে জাতিসংঘের জরুরি পদক্ষেপ কামনা করেন অশোক বড়ুয়া। একই সঙ্গে কক্সবাজারের সীমান্তে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ত্রাণ সহায়তার জন্য বৌদ্ধ ধর্মীয় আন্তর্জাতিক সংস্থাগুলোকে এগিয়ে আসার আহ্বানও জানান হয়।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, ০৮ সেপ্টেম্বর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এসপি

Scroll to Top