হলে ছবি দেখতে গিয়ে বিব্রতকর পরিস্থিতির মুখে জয়া আহসান

দেশভাগের গল্প নিয়ে নির্মিত ‘রাজকাহিনী’ ছবিতে জয়া আহসানের অভিনয় প্রশংসিত হয়েছিল। আবারও দেশভাগের গল্পের ছবিতে অভিনয় করেছেন জয়া। তবে এবার বাংলাদেশে, আকরাম খান পরিচালিত ছবিটির নাম ‘খাঁচা’।

প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ‘খাঁচা’ গল্প অবলম্বনে ছবিটি নির্মিত হয়েছে। এখানে জয়ার চরিত্রের নাম ‘সরোজিনী’। ছবিটি গতকাল সারা দেশের ছয়টি হলে মুক্তি পেয়েছে।

‘খাঁচা’ ছবির কোনো উদ্বোধনী প্রদর্শনী হয়নি। তাই এই ছবির প্রথম প্রদর্শনী দেখতে গতকাল শুক্রবার বিকেলে রাজধানীর স্টার সিনেপ্লেক্সে যান চিত্রনায়িকা জয়া আহসান। এখানেই ঘটে বিপত্তি। ‘খাঁচা’র প্রদর্শনীর সব টিকিট আগেই বিক্রি হয়ে গেছে। জয়ার জন্য যে দুটি টিকিট রাখা হয়েছিল, বাধ্য হয়ে হল কর্তৃপক্ষ সেটিও বিক্রি করেছে। স্বজনদের সঙ্গে নিয়ে ছবি দেখতে গিয়ে বিব্রতকর পরিস্থিতির মুখে পড়েন জয়া। তবে তা নিয়ে তিনি এতটুকু বিচলিত হননি। বললেন, ‘আমি কিছুই মনে করিনি। এই ধরনের ছবি দেখার ব্যাপারে দর্শকের আগ্রহ আমাকে মুগ্ধ করেছে। টিকিট পাইনি ঠিকই, সিট পেয়েছি। অনেক কষ্টে আমার আর মায়ের জন্য দুটি সিটের ব্যবস্থা করে দিয়েছে কর্তৃপক্ষ।’
\"\"
জয়া সংবাদমাধ্যমকে জানান, তিনি হলের ভেতর সিঁড়িতে বসেই ছবিটি দেখতে চেয়েছিলেন। এর আগে কলকাতায় নন্দনে যেদিন ‘গেরিলা’ ছবিটি মুক্তি দেওয়া হয়েছিল, সেদিনও নাকি একই অবস্থা হয়েছিল। বললেন, ‘নন্দনে আড়াই হাজার দর্শক একসঙ্গে বসে ছবি দেখে। সেখানে কোনো চেয়ার খালি ছিল না। পরে আমরা অনেকেই হলের ভেতরে সিঁড়িতে বসে ছবি দেখেছি।’

‘খাঁচা’ ছবিটি ২০১১-১২ সালে সরকারি অনুদান পায়। ছবিটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম। ২০১৫ সালের শেষের দিকে ছবির কাজ শুরু হয়েছিল। ছবির শুটিং মুন্সীগঞ্জের দোহার, নড়াইলের লোহাগড়ার ইতনা ও নাটোরের বিভিন্ন জায়গায় হয়েছে।

১৯৪৭ সালে দেশভাগের পর পূর্ববঙ্গের হিন্দু পরিবারের দেশত্যাগের ঘটনা নিয়েই নির্মিত হয়েছে ছবিটি।

অভিনেতা আজাদ আবুল কালাম ও পরিচালক আকরাম খান যৌথভাবে ছবিটির চিত্রনাট্য লিখেছেন। ছবিতে জয়া ছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মামুনুর রশীদ, আজাদ আবুল কালাম, কায়েস চৌধুরী, রানী সরকার ও শিশুশিল্পী পিদিম।

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, ২৩ সেপ্টেম্বর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ