ভারতে করোনার টিকা নিয়ে হাসপাতালকর্মীর মৃত্যু

করোনারভাইরাসের টিকা নেওয়ার পর ভারতে একজনের মৃত্যু হয়েছে। ভারতীয় এক গণমাধ্যমের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এ প্রতিবেদনে বলা হয়েছে, করোনার টিকা নেওয়ার ২৪ ঘণ্টা পর উত্তরপ্রদেশের মরাদাবাদে মাহিপাল সিংহ নামে ৪৬ বছর বয়সী একজন সরকারি হাসপাতালের কর্মীর মৃত্যু হয়েছে। কিন্তু জেলা মেডিক্যাল প্রধান কর্মকর্তা জানিয়েছেন, ঐ ব্যক্তির মৃত্যুর সঙ্গে টিকা নেওয়ার কোনো সম্পর্ক নেই। নিহত মাহিপাল সিংহ ছিলেন হাসপাতালের ওয়ার্ড বয়।

নিহত মাহিপালের পরিবারের দাবি, মারা যাওয়ার আগে বুকে রক্তজমাট ও শ্বাসকষ্টের কথা জানিয়েছিল মাহিপাল সিংহ। এদিকে, মরাদাবাদের মেডিক্যাল প্রধান সাংবাদিকদের বলেন, ‘শনিবার দুপুর নাগাদ তাকে ভ্যাকসিন দেওয়া হয়। এরপর রবিবার তিনি বুকে রক্তজমাট ও শ্বাসকষ্ট অনুভব করেন। আমরা তার মৃত্যুর কারণ অনুসন্ধান করছি। আমরা পোস্টমর্টেম করবো। মনে হচ্ছে, এ ঘটনা টিকা দেওয়ার কারণে নয়। তিনি শনিবারও দায়িত্ব পালন করেছিলেন এবং কোনো সমস্যা ছিল না।’

নিহত মাহিপালের সন্তান গণমাধ্যমকে জানান, টিকা দেওয়ার আগে থেকে তার বাবা হয়তো অসুস্থ ছিলেন, তবে টিকা নেওয়ার পর বেশি করে অসুস্থ হয়ে পড়েন।

তিনি আরো বলেন, ‘আমার বাবা দেড়টা নাগাদ টিকাদান কেন্দ্র ছেড়ে আসেন। আমি তাকে বাড়ি নিয়ে আসি। তিনি কাশছিলেন এবং তার শ্বাসকষ্ট হচ্ছিল।’ মাহিপালের সন্তান আরও জানান, তার বাবার হালকা নিউমোনিয়া, স্বাভাবিক কাশি এবং সর্দি ছিল। কিন্তু বাড়ি আসার পর অবস্থা বেগতিক হয়।