নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও যুক্তরাষ্ট্রের ভিসা পেলেন আইজিপি

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ দেশটিতে যাওয়ার ভিসা পেয়েছেন। জাতিসংঘ পুলিশ সামিটে অংশ নিতে শর্ত সাপেক্ষে তাকে ভিসা দিয়েছে মার্কিন কর্তৃপক্ষ।

গতকাল বৃহস্পতিবার (২৫ আগস্ট) পুলিশ সদর দপ্তর ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় তার যুক্তরাষ্ট্রের ভিসা প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছে।

আগামী ৩১ আগস্ট জাতিসংঘে দুই দিনব্যাপী পুলিশ সম্মেলন অনুষ্ঠিত হবে। ওই সম্মেলনে অংশ নেবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও আইজিপি ড. বেনজীর আহমেদসহ ৬ সদস্যের প্রতিনিধি দল। ৩০ আগস্ট নিউইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন তারা।

প্রতিনিধি দলের অন্যরা হচ্ছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব আবু হেনা মোস্তফা জামান, স্বরাষ্ট্রমন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মু. আসাদুজ্জামান, অতিরিক্ত ডিআইজি নাশিয়ান ওয়াজেদ এবং এআইজি মোহাম্মদ মাসুদ আলম।

গত বছরের ৯ ডিসেম্বর র‍্যাবের সাবেক ও বর্তমান ৭ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় মার্কিন স্টেট (পররাষ্ট্র) ও ট্রেজারি (রাজস্ব) ডিপার্টমেন্ট। যুক্তরাষ্ট্রের অভিযোগ, \’গুরুতর মানবাধিকার লংঘনমূলক কর্মকাণ্ডে জড়িত থাকায়’ তাদের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

নিষেধাজ্ঞার আওতায় পড়েন র‍্যাবের সাবেক মহাপরিচালক (ডিজি) থাকা বর্তমান আইজিপি বেনজীর আহমেদ। এ কারণে আইজিপির জাতিসংঘ পুলিশ সম্মেলনে যোগ দেওয়া নিয়ে অনিশ্চয়তা ছিল। তবে শেষপর্যন্ত মার্কিন ভিসা পেলেন তিনি। তবে শর্ত হচ্ছে, জাতিসংঘের নির্ধারিত কর্মসূচির বাইরে অন্য কোনো অনুষ্ঠানে যোগ দিতে পারবেন না আইজিপি।

সূত্র জানিয়েছে, ৩ সেপ্টেম্বর বা তার কাছাকাছি সময়ে নিউইয়র্ক থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হবেন আইজিপিসহ কর্মকর্তারা।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে সফর ও ট্রানজিটের সময় আইজিপিসহ অন্যরা ‘কর্মরত হিসেবে গণ্য হবেন। এ সফরের বিষয়ে ‘যথাযথ কর্তৃপক্ষের’অনুমোদন রয়েছে।

Scroll to Top