করোনাঃ বরিশাল কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পেয়েছেন আরও ১৬ বন্দী

মহামারী করোনার কারণে সরকারের সাধারণ ক্ষমায় দ্বিতীয় দফায় বরিশাল কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পেয়েছেন আরও ১৬ জন বন্দী। গত শুক্রবার স্বরাষ্ট মন্ত্রণালয়ের নির্দেশনা পাওয়ার পরদিন শনিবার বরিশাল কেন্দ্রীয় কারাগার থেকে ২ জন এবং রবিবার মুক্তি পেয়েছেন আরও ১৪ জন বন্দী। মন্ত্রণালয়ের নির্দেশনার পরও অপর ১২ জন জরিমানার অর্থ পরিশোধ সাপেক্ষে মুক্তির অপেক্ষায় রয়েছেন।

বরিশাল কেন্দ্রিয় কারাগারের সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বনিক জানান, করোনার কারনে সৃস্ট পরিস্থিতিতে ৩ ক্যাটাগরিতে বরিশাল কেন্দ্রীয় কারাগারের ২৪২ জন বন্দিকে মুক্তির জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে সুপারিশ পাঠানো হয়েছিলো। এরমধ্যে ৭৩ জন যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত আসামি রয়েছে, যাদের অন্তত ২০ বছর সাজা ভোগ করা হয়ে গেছে। অপর দুই ক্যাটাগরিভুক্তরা হলো হাজতি এবং লঘুদন্ডপ্রাপ্ত বন্দি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে প্রথম দফায় গত ২ মে ৩ জন এবং ৩ মে ৭ জনকে বিশেষ ক্ষমতায় মুক্তি দেয়া হয় বরিশাল কেন্দ্রীয় কারাগার থেকে। দ্বিতীয় দফায় গত শুক্রবার আরও ৩৮ জনের মুক্তির নির্দেশ আসে। এর মধ্যে মন্ত্রনালয়ের নির্দেশ পাওয়ার আগেই ১০ জন জামিনে মুক্তি পান। ২৮ জনের মধ্যে গত শনিবার ২ জন এবং রবিবার জরিমানার অর্থ পরিশোধ করে মুক্তি পেয়েছেন আরও ১৪ জন।

বাকী ১২ জন জরিমানার অর্থ পরিশোধ সাপেক্ষে মুক্তির অপেক্ষায় রয়েছেন বলে জানান সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বনিক। উল্লেখ্য, ৬৩৩ জন ধারনক্ষমতা সম্পন্ন বরিশাল কেন্দ্রীয় কারাগারে বর্তমানে ১ হাজার ২৯৮ জন বন্দী রয়েছেন।