ইয়াবা ব্যবসায় জড়িয়ে পড়ছে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা

হালিয়াখালী এলাকাটি টেকনাফের সাবরাং ইউনিয়নে অবস্থিত। এখনও রোহিঙ্গা নারী ও শিশুরা নাফ নদী পার হয়ে হেঁটে আসছেন। নদীর তীর থেকে মূল সড়কে পৌঁছাতে মেঠোপথ পাড়ি দিতে হয় প্রায় তিন কিলোমিটার। এই সড়কে কেউ সিদ্ধ ডিম, কেউ জুস, কেউ পানির বোতল বিক্রি করছে। ক্লান্ত, ক্ষুধার্ত রোহিঙ্গারা তাদের কাছ থেকে ডিম, পানি বা জুস কিনে ক্ষুধা-তৃষ্ণা মেটাচ্ছেন।

এক সংবাদকর্মী সামনে গিয়ে দেখেন এক রোহিঙ্গা নাম হাফেজ আহমদ (৫৫) বসেছেন সিদ্ধ ডিম নিয়ে এবং আট বছর আগেই সে বাংলাদেশে এসেছিলো। শুধু হাফেজ নিজে বিক্রি করছেন তা-ই নয়, আরও প্রায় ১০ জন কিশোরকে দিয়ে সিদ্ধ ডিম বিক্রি করাচ্ছেন।

উখিয়া উপজেলার কুতুপালং অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্প। টিলার ওপর গড়ে তোলা এই ক্যাম্পের প্রবেশপথেই পরপর চারটি দোকান দেওয়া হয়েছে। সবগুলোই নতুন আসা রোহিঙ্গাদের।ক্যাম্পের প্রবেশপথেই দোকান দিয়েছে নতুন আসা রোহিঙ্গারা।

এভাবে উখিয়া-টেকনাফের বিভিন্ন এলাকায় বিভিন্ন ধরনের পেশায় জড়িয়ে পড়ছেন নতুন আসা রোহিঙ্গারা, যাদের পেছনে আছেন পুরনো রোহিঙ্গা এবং কিছু স্থানীয় বাঙালিও। শুধু ছোটখাটো দোকানদারি নয়, মাছ ধরা, কামলা হিসেবে কাজেও যাচ্ছেন রোহিঙ্গারা।

এক মাস না পেরুতেই ইয়াবা বহনের মতো অপরাধে জড়িয়ে পড়ার অভিযোগও পাওয়া যাচ্ছে। রোববার ভোরে চট্টগ্রাম নগরীতে নতুন আসা একজন সহ দুই রোহিঙ্গাকে সাড়ে ৫ হাজার ইয়াবাসহ আটক করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

বাংলাদেশ সময় : ১৩৪৭ ঘণ্টা, ০২ অক্টোবর, ২০১৭,
লেটেস্টবিডিনিউজ.কম/এ