ফলোঅন এড়িয়ে ফিরলেন সাব্বির-মাহমুদল্লাহ-তাসকিন

কোন ভাবেই কিছু হচ্ছে না। বলতে গেলে নিয়মিত বিরতিতে উইকেট পড়ছে বাংলাদেশের। তিন-তিনটি পঞ্চাশোর্ধ জুটির পর ষষ্ঠ উইকেটে আরেকটি পঞ্চাশোর্ধ জুটি গড়লো বাংলাদেশ। কিন্তু মাহমুদউল্লাহ রিয়াদ ও সাব্বির রহমানের জুটিটি কাটা পড়লো ৬৫ রানেই। ৩০ রান করে ফিরে গেলেন সাব্বির। অলিভারের বলে বোল্ড হয়ে ফিরলেন সাব্বির। এর ঠিক আগে নিজের ১৪তম ফিফটি পূরন করেন মাহমুদউল্লাহ (৬৬)। সাব্বির ফিরে যাওয়ার পর ফলোঅনের শঙ্কা এড়িয়েছে বাংলাদেশ। এরপর মাহমুদুল্লাহ রিয়াদের স্ট্যাম্প ভেঙে দেয় মর্নি মরকেল। ব্যাটিংয়ে নামে তাসকিন। দুই বলের মাথায় রান উটের শিকার হন তাসকিন।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের স্কোর ৮ উইকেটে ৩০৫ রান। দক্ষিণ আফ্রিকা ৩ উইকেটে ৪৯৬ রান করে ইনিংস ঘোষণা করে।

শুক্রবার পচেফস্ট্রুম টেস্টের দ্বিতীয় দিনে চা বিরতির পর ব্যাটিং ছেড়ে দেয় দক্ষিণ আফ্রিকা। স্বাগতিকরা স্কোর বোর্ডে ৩ উইকেটে তুলেছিলে ৪৯৬ রান। প্রতিপক্ষের পাহাড় রানের বোঝা মাথায় নিয়ে ব্যাটিং শুরু করে বাংলাদেশ ৩ উইকেটে ১২৭ রানে দিন শেষ করে। মুমিনুল হক ২৮ ও তামিম ইকবাল ২২ রানে অপরাজিত ছিলেন। শনিবার তৃতীয় দিনে এই জুটি কাটা পড়েছে ৫৫ রান যোগ করে। তামিম ইকবাল ফিরে যান ৩৯ রান করে। আগের দিন চা বিরতির আগে ৪৯ মিনিট মাঠে ছিলেন না বলে ওপেনিংয়ে নামতে পারেন নি তামিম। পাঁচ নম্বরে নেমে ভালোই ভরসা দিচ্ছিলেন। কিন্তু ৬৭ বলে ১ ছয় ও ৬ চারে সাজানো ইনিংসটির মৃত্যু হয় ফেলুকায়ুর বলে, ডি ককের হাতে ক্যাচ হয়ে।

এর আগে তৃতীয় উইকেটে মুশফিকুর রহীম ও মুমিনুল যোগ করেছিলেন ৬৭ রান। দক্ষিণ আফ্রিকার ব্যাটিংয়ের সঙ্গে পার্থক্য এখানেই। দক্ষিণ আফ্রিকা পাঁচ সেশন ব্যাট করে মাত্র ৩ উইকেট হারিয়ে করেছিল ৪৯৬ রান। আর বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে তিন সেশন শেষ না হতেই হারিয়ছে ৬ উইকেট।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ৩০ সেপ্টেম্বর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ