বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার চতুর্থ দিনের খেলা শুরু

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনের খেলা শুরু হয়েছে। আজ রোববার নিজেদের দ্বিতীয় ইনিংসে পটেফস্ট্রমের সেনওয়েস পার্ক স্টেডিয়ামে আবারও ব্যাটিংয়ে নেমেছেন তেম্বা বাভুমা ও হাশিম আমলা।

প্রথম ইনিংসে ১৭৬ রানে এগিয়ে থাকা প্রোটিয়া দল গতকাল শনিবার দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে।গতকাল দুই উইকেট হারিয়ে দ্বিতীয় ইনিংসে ৫৪ রান করেছে। ৩ রানে তেম্বা বাভুমা ও ১৭ রানে আমলা অপরাজিত থাকা অবস্থায় তৃতীয় দিনের খেলা শেষ হয়ে যায়। ফলে তৃতীয় দিনের খেলা শেষে প্রোটিয়াদের লিড দাঁড়ায় ২৩০।

গতকালা শনিবার দ্বিতীয় ইনিংসের শুরুতেই প্রোটিয়া শিবিরে আক্রমণ করেন শুফিউল ইসলাম। শফিউলের শিকার হয়ে নিজের ১৮ রানের মাথায় প্যাভিলিওনের পথ ধরেন ডিন এলগার।

এরপর ১৩ রানে অপরাজিত থাকা আরেক ওপেনার এইডেন মারক্রামের সঙ্গে যোগ দিয়েছেন হাশিম আমলা। কিন্তু আমলা ক্রিজে যোগ দেওয়ার পরই মুস্তাফিজের শিকারে পরিণত হন মারক্রাম। লিটন দাসকে ক্যাচ দিয়ে নিজের ১৫ রান ও দলের ৩৮ রানের মাথায় ফেরেন তিনি।

মারক্রাম সাজঘরে ফেরার পর আমলার সঙ্গে ব্যাট হাতে ক্রিজে নামেন তেম্বা বাভুমা। ক্রিজে নেমে আমলা ১৭ রানে ও বাভুমা ৩ রানে অপরাজিত থাকা অবস্থায় পচেফস্ট্রমে আলোর স্বল্পোতার জন্য তৃতীয় দিনের খেলা থেমে যায়। তৃতীয় দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৫ ওভার ৫ বলে ২ উইকেট হারিয়ে ৫৪ রান সংগ্রহ করেছে প্রোটিয়ারা। ফলে এখন পর্যন্ত ২৩০ রানে এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকা।

এর আগে, শুক্রবার ম্যাচের দ্বিতীয় দিনে দক্ষিণ আফ্রিকা ৪৯৬ রানে তাদের প্রথম ইনিংস ঘোষণা করলে ব্যাটিং শুরু করে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে ৩২০ রানে অল আউট হয় বাংলাদশে। সে হিসবে মোট চার সেশনে ৮৯ দশমিক ১ ওভার খেলে ১৭৬ রানে পিছিয়ে থেকেই শেষ হয় মুশফিকদের প্রথম ইনিংস।

শুক্রবার দলের ১৬ ও ৩৬ রানের মাথায় যথাক্রমে ইমরুল কায়েস ও লিটন দাস ফিরে গেলে হাল ধরেন মুমিনুল হক ও মুশফিকুর রহিম। ভালোই খেলছিলেন তারা। কিন্তু দলের ১০৩ রানের মাথায় কেশব মহারাজের বলে মারক্রামের হাতে ধরা পড়েন অধিনায়ক মুশফিক। নিজের ৪৪ রানের মাথায় ফিরে যান সাজঘরে।

প্রোটিয়াদের দেওয়া ৪৯৬ রানের জবাবে আগের দিনের ১২৭ রান হাতে নিয়ে প্রথম টেস্টের তৃতীয় দিনে ক্রিজে যোগ দিয়েছিলেন তামিম ইকবাল ও মুমিনুল হক। কিন্তু দিনের শুরুতেই নিজের ৪১ রানের মাথায় অ্যান্ডাইল ফেহলুকবায়োর বলে কুইন্টন ডি ককের তালুবন্দি হয়ে সাজঘরে ফেরেন তামিম।

তামিম ফেরার পর মুমিনুল হকের সঙ্গে ক্রিজে আসেন মাহমুদউল্লাহ রিয়াদ। তারা জুটি বেধে প্রোটিয়াদের বিরুদ্ধে লড়েন। তাদের জুটির উপর ভরকের বাংলাদেশ বড় রান সংগ্রহের দিকে এগুচ্ছিলো। কিন্তু দলীয় ২২৭ রানের মাথায় ব্যক্তিগত ৭৭ রানে মুমিনুল হকও মারক্রামের হাতে ধরা পরেন।

এরপর মাহমুদউল্লাহর সঙ্গে জুটি বেধে নিজের ৩০ রানের মাথায় বোল্ড হয়ে সাজঘরে ফেরেন সাব্বির। তাকে বোল্ড করে সাজঘরে ফেরান প্রোটিয়া বোলার ওলিভার।

সাব্বির আউট হলে মাহমুদউল্লাহর সঙ্গে যোগদেন মেহেদি হাসান মিরাজ। কিন্তু মিরাজের সঙ্গে কিছু সময় থাকা ক্রিজে ব্যাট করার পর নিজের ৬৬ রানের মাথায় বোল্ড হয়ে মাহমুদউল্লাহও ফিরে যান। তকে বোল্ড করেন মরনে মরেলে।

মাহমুদউল্লাহ ফেরার পর মিরাজের সঙ্গে ক্রিজে যোগ দেন তাসকিন আহমেদ। কিন্তু নিজের ১ রানের মাথায় রান আউটের শিকার হন তাসকিন। মারক্রামের বলে বাভুমা তাকে রান আউট করেন। তখন দলীয় রান ছিলো ৩০৫।

এরপর মিরাজেকে সঙ্গ দিতে ক্রিজে আসেন শফিউল ইসলাম। এরপরই নিজের ৮ রানের মাথায় রাবাদার বলে এলগারের তালুতে ধরা পরেন মেহেদি হাসান মিরাজ।

মিরাজ ফেরার পর শফিউলের সঙ্গে ব্যাট হাতে ক্রিজে যোগ দেন মুস্তাফিজুর রহমান। প্রথম ইনিংসে দলের শেষ ব্যাটসম্যান হিসেবে ১০ রান করেন মুস্তাফিজ। তবে মুস্তাফিজ অপরাজিত থাকা অবস্থায় ব্যক্তিগত ২ রানে মহারাজের বলে আমলার তালুবন্দি হয়ে সাজঘরে ফেরেন শফিউল।এতে প্রথম টেস্টের প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে টাইগারদের দলীয় সংগ্রহ দাঁড়ায় ৩২০। ফলে প্রথম ইনিংসে ১৭০ রানে পিছিয়ে রয়েছে বাংলাদেশ।

উল্লেখ, প্রথম টেস্টে টস জিতে প্রোটিয়াদের প্রথমে ব্যাটিংয়ে পাঠায় টাইগার অধিনায়ক মুশফিকুর রহিম।নিজেদের প্রথম ইনিংসে ঝড়ো ব্যাটিংকরে মাত্র ৩ উইকেট হারিয়ে ৪৯৬ রানের ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। তার জবাবে ব্যাট করতে নেমে সব উইকেট হারিয়ে ৩২০ রান সংগ্রহ করে বাংলাদেশ।ফলে প্রথম ইনিংসে ১৭৬ রানে পিছিয়ে তাকে বাংলাদেশ। এরপর নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে এখন ২৩০ রানে এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশ সময় : ১৪২৮ ঘণ্টা, ০১ অক্টোবর,  ২০১৭,
লেটেস্টবিডিনিউজ.কম/ডিএ