মরকেলকে আর পাচ্ছে না বাংলাদেশ

পচেফস্ট্রুমে দক্ষিণ আফ্রিকার বোলিং তোপের সামনে দাঁড়াতে পারেনি বাংলাদেশ। দুই ইনিংসেই প্রোটিয়াদের বোলিং আক্রমণে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন মরনে মরকেল। সাইড স্ট্রেইন ইনজুরিতে পড়ে টেস্টের পঞ্চম দিনে বল করেননি তিনি। এই ইনজুরির কারণেই চার থেকে ছয় সপ্তাহের জন্য দলের বাইরে থাকতে হবে এই পেসারকে। ফলে পুরো সিরিজেই আর খেলছেন না তিনি। এই খবরটি দ্বিতীয় টেস্টের আগে একটু স্বস্তি দিতে পারে বাংলাদেশের ব্যাটসম্যানদের।

কাঁধের ইনজুরি না সারায় এই সিরিজে খেলছেন না প্রোটিয়া গতিতারকা ডেল স্টেইন। ইনজুরির কারণেই প্রথম টেস্ট খেলতে পারেননি দুই ফাস্ট বোলার ভারনন ফিল্যান্ডার ও ক্রিস মরিস। এবার দলের বাইরে চলে গেলেন প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের ব্যাটিংয়ে ধস নামানো মরকেলও। রোববার নিজের ষষ্ঠ ওভার বোলিংয়ের সময় অস্বস্তি অনুভব করেন। মাঠ ছেড়ে চলে যাওয়ার পর আর ফেরেননি। সোমবার স্ক্যানে ধরা পড়ে ইনজুরি গুরুতর।

এখন প্রশ্ন তার জায়গায় কে আসবেন? সোমবার পচেফস্ট্রুমে বদলি ফিল্ডার হিসেবে নেমেছেন প্রোটিয়া পেসার ওয়েইন পার্নেল। কিন্তু তিনি সর্বশেষ টেস্ট খেলেছেন জানুয়ারিতে, শ্রীলংকার বিপক্ষে। সর্বশেষ প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন এপ্রিল মাসে। প্রথম টেস্টে তাকে খেলানো হয়নি চারদিনের ম্যাচে অনিয়মিত বলে। পারনেল ছাড়া প্রোটিয়াদের হাতে দ্বিতীয় টেস্টের জন্য ফাস্ট বোলিং অপশন হিসেবে আর আছেন বেরান হেনড্রিকস ও ডোয়াইন প্রিটোরিয়াস।

ব্লমফন্টেইনে দ্বিতীয় টেস্ট শুরু হবে ৬ অক্টোবরে। এরপর তিনটি ওয়ানডে এবং দুটি টি-টুয়েন্টির সিরিজ।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, ০২ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/সাদ