বোলারদের ধুয়ে দিলেন মুশফিক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পচেফস্ট্রুম টেস্ট যেভাবে বাংলাদেশ হেরেছে, তাতে ব্যাটসম্যান-বোলারের উভয়ের দায় দেখা যেতে পারে। মুশফিকও দেখছেন। তবে এই লজ্জার হারে ক্ষোভটা যেন বোলারদের ওপরই বেশি ঝাড়লেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক।

গত কয়েক বছরে ব্যাটসম্যানরা অনেক উন্নতি করেছেন। কোচের সঙ্গে কাজ করে দূর করেছেন ত্রুটি। নিজের চেষ্টায় এগিয়ে গেছেন অনেক দূর। কিন্তু বোলারদের মধ্যে সেই চেষ্টা একেবারেই দেখেন না মুশফিক। এটাই তাকে পোড়ায় সবচেয়ে বেশি।

“স্কিলের উন্নতি নিজেরই করতে হয়। কেউ বারবার আপনাকে শিখিয়ে দেবে না। ব্যাটিংয়ে যারা আছে, ব্যক্তিগতভাবে তারা যে উন্নতি করেছে, বোলিং ইউনিট হিসেবে আমরা সেই উন্নতি করতে পারিনি। এটা আমাদের জন্য অনেক বড় একটা ধাক্কা। ”

“আমি এখনই বলছি না, ওদের দুই দিকে বল সুইং করাতে। অন্তত জায়গায় তো বোলিং করতে পারবে। এটার জন্য একজন কোচের দরকার হয় না। এটা আপনি নিজে থেকেও করতে পারেন। যদি মন থেকে চান, ওভারে পাঁচ বল আপনি এক জায়গায় ফেলতে পারবেন। ”

মুশফিক বলেন, “ফ্ল্যাট উইকেটে যে আমাদের বোলারা (ভালো) বোলিং করতে পারবে সেটা আমি কখনোই বিশ্বাস করি না। ফ্ল্যাট উইকেটে আপনি উইকেট না পান, অন্তত একটা লাইন-লেংথে তো বোলিং করতে পারবেন। এই স্কিলের জন্য আপনি জাতীয় দলে খেলেন। নইলে তো আমিও ছয়টা বলের মধ্যে দুইটা বল লাইনে ফেলতে পারতাম!”

টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসা তাসকিন আহমেদ বলেছিলেন, নিজেদের বোলিংয়ে তারা খুশি। মুশফিকের কাছে এটা ডানহাতি পেসারের ব্যক্তিগত মতামত।

“আপনি যদি এতটুকু করেই মনে করেন খুব ভালো করেছেন, তাহলে যতই উন্নতি করতে চান সেটা আপনাকে রুখে দিবে। আমার মনে হয়, ৫/৬ উইকেট পেলেও অনেক জায়গা থাকে উন্নতি করার। ”

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, ০৩ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ