আমলার পর ডু প্লেসিসের সেঞ্চুরি

বাংলাদেশের বোলারদের শক্ত হাতেই শাসন করে যাচ্ছেন প্রোটিয়া ব্যাটসম্যানরা। যার ফলাফলও ম্যাচে ভালোভাবেই দেখা যাচ্ছে। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা বাংলাদেশের বোলারদের নিয়ে রীতিমত ছেলেখেলা খেলছেন। একজনের পর একজন ক্রিজে আসছেন, আর সেঞ্চুরি তুলে নিচ্ছেন। এই তালিকায় সবশেষ সংযোজন ফাফ ডু প্লেসিসের নামটি।

প্রথম টেস্টে ৮১ রানের আক্ষেপ নিয়ে মাঠ ছেড়েছিলেন ফাফ ডু প্লেসিস। দ্বিতীয় টেস্টে সেই আফসোসটা পূরণ করে ফেলেছেন প্রোটিয়া অধিনায়ক প্লেসিস। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে দলের চতুর্থ ব্যাটোসম্যান হিসেবে তুলে নিয়েছেন সেঞ্চুরি। ১৪৭ টি বল খেলে ডু প্লেসিস তার ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরিটি করেছেন।

এর আগে বৃষ্টি বিলম্বে শুরু হওয়া দ্বিতীয় দিনের শুরুর দিকেই ওয়ানডে স্টাইলে ব্যাটিং করে ক্যারিয়ারের ২৮ তম সেঞ্চুরিটি করেন হাশিম আমলা। আর প্রথম দিন সেঞ্চুরি করেন দুই প্রোটিয়া ওপেনার এলগার ও মার্করাম। এলগার ১১৩ আর মার্করাম আউট হন ১৪৩ রান করে।

এই রিপোর্ট লেখা পর্যন্ত হাশিম আমলা ১৩২ রান নিয়ে ১২০ রান করা দু প্লেসিসকে সঙ্গ দিচ্ছেন। দু’জনে মিলে গড়েছেন ২৪২ রানের পার্টনারশীপ। দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৩ উইকেটের বিনিময়ে ৫৩০ রান।

এদিকে দ্বিতীয় দিন সকাল থেকে ব্লুমফন্টেইনের আকাশে হানা দেয় বৃষ্টি। ফলে খেলা শুরু হতে বেশ বিলম্ব হয়। খেলা শুরু হয়েছে দক্ষিণ আফ্রিকার স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায়।

এর আগে প্রথম টেস্টের ন্যায় দ্বিতীয় টেস্টেও টসে জিতে ফিল্ডিং বেছে নেয়ার মাশুল দিচ্ছে বাংলাদেশ। ব্লুমফন্টেইন টেস্টের প্রথম দিনে টাইগার বোলারদের একেবারে হেসে খেলে সামলেছে দক্ষিণ আফ্রিকা। উদ্বোধনী জুটিতে ২৪৩ রান তুলেন ডিন এলগার আর এইডেন মার্করাম। এলগারকে ১১৩ রানে আউট করেন শুভাশীষ রায়।

এরপর দুর্দান্ত এক ডেলিভারিতে মার্করামকে বোল্ড করেন রুবেল হোসেন। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নামা এই ব্যাটসম্যান আউট হন ১৪৩ রান করে। আর টেম্বা বাভুমাকে ৭ রানে সাজঘরে ফিরিয়ে দ্বিতীয় উইকেটের দেখা পান শুভাশীষ।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, ০৭ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ